Kolkata Weather

এক ধাক্কায় পারদ নেমে গেল ৬ ডিগ্রি, মালুম হচ্ছে শীত শীত আমেজ, কত দিন থাকবে এই ঠান্ডা?

বছর শেষে শীতের আমেজ দেখা দিলেও উত্তরবঙ্গে তৈরি হতে পারে বিপরীত ঘূর্ণাবর্ত। এর ফলে পারদ চড়ার সম্ভাবনা। কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রার কোনও প্রভাব পড়বে কি?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ০৯:২৫
আকাশ মূলত পরিষ্কার থাকবে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

আকাশ মূলত পরিষ্কার থাকবে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ফাইল চিত্র।

বছর শেষের কয়েক দিন তাপমাত্রার পারদ ছিল উপরের দিকে। গত ৫০ বছরে এই প্রথম ডিসেম্বরের শেষ পর্বে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল। কিন্তু বৃহস্পতিবার সকাল থেকেই তাপমাত্রার পরিবর্তন হয়েছে। এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস কমেছে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা আগের চেয়ে অনেকটা কমলেও স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি রয়েছে।

বুধবার এই তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে বলে আবহাওয়া অফিস সূত্রের খবর। আকাশ মূলত পরিষ্কার থাকবে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

Advertisement

তবে বছরের শেষে সাময়িক শীতের আমেজ দেখা দিলেও আবার তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিয়েছেন আবহবিদেরা। উচ্চচাপ বলয়ের জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সমুদ্র থেকে আসা হাওয়ার দাপট বেড়ে যাওয়ার পাশাপাশি, উত্তুরে ঠান্ডা হাওয়া বওয়াও কমে গিয়েছিল। সেই কারণে ডিসেম্বরের শেষে পৌঁছেও ঊর্ধ্বমুখী তাপমাত্রার সম্মুখীন হতে হচ্ছিল বঙ্গবাসীকে। এ বার উত্তরবঙ্গের উপর বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বলে হাওয়া অফিস জানিয়েছে। তাই নতুন বছরের গোড়াতেই ধীরে ধীরে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। তাই জাঁকিয়ে শীত কবে পড়তে পারে, তার পূর্বাভাস মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement