West Bengal Weather

রাজ্যে তাপপ্রবাহের পূর্বাভাস! কোন কোন জেলায় গরম বাড়তে পারে? কী জানাল হাওয়া অফিস?

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১০:০৬
image of summer

তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের সাত জেলায়। —ফাইল চিত্র।

এক দিকে উত্তরবঙ্গে বর্ষার আগমন, অন্য দিকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা। আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সাতটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, পূর্ব এবং পশ্চিম বর্ধমান জেলার বিভিন্ন এলাকায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার পর্যন্ত এই জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় কলকাতা তাপপ্রবাহে না পুড়লেও ঝড়বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে হাওয়া অফিস সূত্রে খবর। দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলার কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। কালিম্পং এবং কোচবিহার জেলার বিক্ষিপ্ত এলাকায় রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। এ ছাড়া মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলার কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হতে পারে।

বুধবার কলকাতার সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ২ ডিগ্রি বেশি। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ৩ ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement