Akhil Giri

রাষ্ট্রপতি দ্রৌপদীকে নিয়ে মন্ত্রী অখিলের মন্তব্য, তদন্ত রিপোর্ট চাইল কলকাতা হাই কোর্ট

নন্দীগ্রামে তৃণমূলের সভায় শুভেন্দু অধিকারীকে আক্রমণ করতে গিয়ে রাষ্ট্রপতি প্রসঙ্গে একটি কুমন্তব্য করেন কারামন্ত্রী। অখিলের সেই মন্তব্য প্রকাশ্যে আসতেই উত্তাল হয় রাজনীতি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১১:৩৬
গত শুক্রবার নন্দীগ্রামে এক দলীয় সভায় শুভেন্দু অধিকারীকে আক্রমণ করতে গিয়ে রাষ্ট্রপতিকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন অখিল গিরি।

ফাইল চিত্র।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সম্পর্কে রাজ্যের মন্ত্রী অখিল গিরির বিরুদ্ধে যে বিতর্কিত মন্তব্য করার অভিযোগ উঠেছে, তা খতিয়ে দেখে আগামী দু’সপ্তাহের মধ্যে তদন্তের অগ্রগতির রিপোর্ট হলফনামা দিয়ে আদালতে জানাতে হবে পুলিশকে। বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট।

এ বিষয়ে হলফনামা দিয়ে অখিলকেও নিজের বক্তব্য জানাতে হবে বলে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার নির্দেশ দিয়েছে। আগামী ১২ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি হবে।

Advertisement

অখিল-মন্তব্যের মামলার শুনানিতে বুধবার রাজ্যের তরফে হাই কোর্টকে জানানো হয়, মন্ত্রী অখিল গিরির বিরুদ্ধে যে সব অভিযোগ জমা পড়েছে, তার তদন্ত এগিয়ে নিয়ে যাচ্ছে পুলিশ। রাষ্ট্রপতির উদ্দেশে বিতর্কিত মন্তব্য করার অভিযোগে মন্ত্রীর বিরুদ্ধে করা জনস্বার্থ মামলার প্রেক্ষিতে হাই কোর্টে এমনটাই জানিয়েছিল রাজ্য সরকার।

নন্দীগ্রামে একটি জনসভায় দেশের রাষ্ট্রপতির বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করার অভিযোগে রামনগরের তৃণমূল বিধায়ক অখিলের বিরুদ্ধে জনস্বার্থ মামলা করেছিলেন আইনজীবী সুস্মিতা সাহা দত্ত। কলকাতা হাই কোর্টে তার শুনানিতে রাজ্য সরকার জানায়, অখিলের মন্তব্যের বিরুদ্ধে যে সব স্মারক লিপি জমা পড়েছে, তার প্রেক্ষিতে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। এ-ও বলা হয়, বিষয়টি নিয়ে নির্দিষ্ট করে এফআইআর হয়নি। অন্য দিকে, বুধবার আদালতের কাছে এক দিন সময় চেয়েছিলেন অখিলের আইনজীবী। হাই কোর্ট তা মঞ্জুর করায় বৃহস্পতিবার ফের মামলার শুনানি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement