G20 summit

বাইডেন পেলেন হিমাচলি ছবি, ঋষিকে গুজরাতি হস্তশিল্প, মোদীর উপহারে ভোটের দুই রাজ্য

বাইডেনের জন্য মোদী যে মিনিয়েচারটি এনেছেন তার মূল ছবিটি মুঘল যুগের চিত্রকরেরা জয়দেব বিহারি এবং কেশব দাসের কবিতা থেকে অনুপ্রাণিত।

Advertisement
সংবাদ সংস্থা
জাকার্তা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ২৩:২২
জি২০ বৈঠকে নরেন্দ্র মোদী এবং এস জয়শঙ্কর।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য উপহার হিমাচল প্রদেশের কাংড়ার বিখ্যাত মিনিয়েচার পেন্টিং। ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিলেন গুজরাতের বিখ্যাত পাটন পাটোলা দোপাট্টা।

ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ বৈঠকে হাজির বিদেশি রাষ্ট্রনেতাদের জন্য সরকারি প্রোটোকল মেনেই নানা উপহার এনেছেন মোদী। তাৎপর্যপূর্ণ ভাবে এ বার মোদীর দেওয়া উপহারের তালিকায় প্রাধান্য পেয়েছে হিমাচল এবং গুজরাতের নানা হস্তশিল্পের নমুনা। ঘটনাচক্রে, ওই দু’টি রাজ্যেই চলছে বিধানসভা ভোটের প্রক্রিয়া।

Advertisement

মুঘল আমল থেকেই হিমাচলের কাংড়ার মিনিয়েচার পেন্টিংয়ের প্রসিদ্ধি দেশ-বিদেশে। এ বার বাইডেনের জন্য মোদী যে মিনিয়েচারটি এনেছেন তার মূল ছবিটি মুঘল যুগের চিত্রকরেরা জয়দেব বিহারি এবং কেশব দাসের কবিতা থেকে অনুপ্রাণিত। স্পেনের প্রেসিডেন্ট পেড্রো স্যাঞ্চেজের জন্য উপহার হিসাবে মোদী এনেছেন হিমাচলের কুলু ও মন্ডী জেলার পিতলের হস্তশিল্প এবং বাদ্যযন্ত্র।

মোদীর রাজ্যের পাটনের সালভি পরিবারের হাতে বোনা পাটোলা দোপাট্টার পরিচিতি রয়েছে দেশবিদেশে। ইটালির নয়া মহিলা প্রধানমন্ত্রীর উপহার হিসাবে সেটি বেছেছেন মোদী। ব্রিটেনের হিন্দু প্রধানমন্ত্রী ঋষি সুনকের জন্য মোদীর উপহার গুজরাতের পবিত্র ‘মাতা নি পচেড়ী’ (দেবীর বস্ত্র)।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েন মাকরঁ বুধবারের মধ্যাহ্নভোজে ভারতের প্রধানমন্ত্রীর থেকে পেয়েছেন গুজরাতের কচ্ছ এলাকার জনপ্রিয় কুটিরশিল্প, বিশেষ ধরনের পাথরের বাটি। জার্মান চ্যান্সেলর ওলফ স্কোল্জ এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সেন লুংও পেয়েছেন একই উপহার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement