Agnipath

যারা দেশকে লুটেপুটে খাচ্ছে, তাদের জন্য ভাতা, আর আমরা কি মরে যাব? অগ্নিপথ নিয়ে প্রশ্ন

কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় ঠাকুরনগর স্টেশনে রেল অবরোধ হয়। চার বছরের জন্য সেনায় নিয়োগের সিদ্ধান্ত মানতে চান না বিক্ষোভকারীরা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
ঠাকুরনগর শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ০৯:৫৮
নিজস্ব চিত্র।

নিজস্ব চিত্র।

দেশের জন্য যাঁরা প্রাণ দেবেন, তাঁদের জন্য এই সুবিধা! আর যাঁরা দেশকে লুটেপুটে খাচ্ছেন, তাঁদের লাখ লাখ টাকার ভাতা দেওয়া হচ্ছে। ‘অগ্নিপথ’ প্রকল্প ঘিরে এ ভাষাতেই ক্ষোভ উগরে দিলেন বাংলার বিক্ষোভকারীদের একাংশ। শুক্রবার সাতসকালে কেন্দ্রীয় প্রকল্পের বিরোধিতায় ঠাকুরনগর স্টেশনে রেল অবরোধ করেন এক দল বিক্ষোভকারী।

সেনায় চুক্তিভিত্তিক নিয়োগের প্রতিবাদে বৃহস্পতিবার থেকে জ্বলছে বিহার-সহ দেশের বিভিন্ন প্রান্ত। বিক্ষোভের আঁচ এসে পড়েছে বঙ্গভূমিতেও। সাদ্দাম হোসেন শেখ নামে এক বিক্ষোভকারীর গলায় ধরা পড়ল এক রাশ ক্ষোভ আর হতাশার সুর। তিনি বললেন, ‘‘চার বছরের জন্য নিয়োগ করবে। প্রথম মাসে ৩০ হাজার টাকা, দ্বিতীয় বছরে ৩৩ হাজার, তৃতীয় বছরে ৩৬ হাজার, চতুর্থ বছরে দেবে ৪০ হাজার টাকা। তার পর ১১ লাখ ৭১ হাজার টাকা দিয়ে বাড়ি পাঠিয়ে দেবে। আমরা কি কোনও বিদেশে কাজে যাচ্ছি না কি?...যারা দেশের জন্য প্রাণ দিচ্ছে, তাদের জন্য এই সুবিধা! আর যারা দেশে লুটেপুটে খেয়ে বড় হচ্ছে, তারা এক-দেড় লাখ ভাতা পাচ্ছে। তাদের ছেলে আইএএস অফিসার হবে। আমরা সাধারণ পরিবার কি এ ভাবে মারা যাব? সরকার যখন যা সিদ্ধান্ত নেবে, সব মেনে নিতে হবে? আমাদের বয়স পেরিয়ে গিয়েছে। দেশকে অনেকটা ভালবাসি আমরা। আমরা নিয়মিত প্রশিক্ষণ নিই।’’

Advertisement

কেন্দ্রের সিদ্ধান্তে ‘হতাশ’ বনগাঁর অর্ঘ মণ্ডলও। তাঁর কথায়, ‘‘চার বছরের জন্য সেনায় নিয়োগের সিদ্ধান্ত মানতে চাই না। চার বছর পর যদি বাদ দিয়ে দেওয়া হয়, তখন কী করব আমরা?’’

প্রসঙ্গত, গত মঙ্গলবার অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। ওই প্রকল্পে সাড়ে ১৭-২১ বছরের তরুণ-তরুণীরা চার বছরের জন্য মাসিক ৩০-৪৫ হাজার টাকার চুক্তির ভিত্তিতে সশস্ত্র বাহিনীর তিন শাখায় (স্থল, নৌ এবং বায়ুসেনা) যোগ দিতে পারবেন। তাঁদের বলা হবে ‘অগ্নিবীর’। সেনায় শূন্যপদ ও যোগ্যতার ভিত্তিতে চতুর্থ বছরের শেষে সেই ব্যাচের সর্বাধিক ২৫ শতাংশ অগ্নিবীরকে সেনায় অন্তর্ভুক্ত করা হবে। বাকিদের ১১-১২ লক্ষ টাকা হাতে দিয়ে পাঠানো হবে অবসরে। থাকবে না কোনও পেনশন। কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রতিবাদে গর্জে উঠেছেন সেনায় চাকরির আশায় থাকা দেশের তরুণ সমাজের একাংশ। বিক্ষোভ-অশান্তির জেরে বৃহস্পতিবার রাতে এই প্রকল্পের নিয়োগের নিয়ম কিছুটা শিথিল করে আবেদনের বয়স ২১ থেকে বাড়িয়ে ২৩ করা হয়েছে। কিন্তু তাতেও ক্ষোভে ভাটা পড়েনি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আরও পড়ুন
Advertisement