vada pav of mumbai

কর্পোরেট চাকরি ফেল, বড়া পাও বিক্রি করে বছরে আয় ২৪ লাখ! ভিডিয়ো ভাইরাল হতেই উঠল প্রশ্ন

এক একটি পাওয়ের দাম ছিল ১৫ টাকা। সারা দিনে পাও বিক্রি করে মোট ৯৩০০ টাকা আয় হয়েছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ০৮:০০
viral video showing how much a Mumbai street vendor earns selling pav

ছবি : সংগৃহীত।

বড়া পাও বিক্রি করে পাল্লা দেওয়া সম্ভব কর্পোরেট চাকুরিজীবীদের সঙ্গে। রাস্তার ধারে অস্থায়ী দোকানে মুম্বইয়ের জনপ্রিয় খাবার বড়া পাও বিক্রি করেই বছরে আয় করা যেতে পারে ২৪ লাখ! সম্প্রতি এক ভিডিয়ো সমাজমাধ্যমে ছ়ড়িয়ে পড়েছে যাতে দেখানো হয়েছে মাসে ২ লাখ টাকা উপার্জনের জন্য ঝাঁ চকচকে অফিসের দরকার নেই। ইনস্টাগ্রাম প্রভাবী সার্থক সচদেও সমাজমাধ্যমের পাতায় একটি ভিডিয়ো পোস্ট করে দাবি করেছেন, একটি স্থানীয় বড়া পাওয়ের দোকানে একদিন কাজ করার তাঁর অভিজ্ঞতা হয়েছে। সেই অভিজ্ঞতা তাঁর চোখ খুলে দিয়েছে। ভাইরাল সেই ভিডিয়োয় দেখা গিয়েছে সচদেও দোকানে গিয়ে কী ভাবে বড়া পাও বানিয়ে তা গ্রাহকদের হাতে তুলে দিতে হয় তা শিখছেন। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

সকাল থেকে দুপুর পর্যন্ত ২০০টি বড়া পাও তারা বিক্রি করেন বলে ভিডিয়োয় জানান তিনি। এক একটি পাওয়োর দাম ছিল ১৫ টাকা। তাঁর দাবি, সে দিন সারা দিনে ৬২২টি পাও তাঁরা বিক্রি করে মোট ৯৩০০ টাকা আয় করেছিলেন। একই পরিমাণ বড়া পাও সারা মাসে বিক্রি হলে আয় ২.৮ লাখ টাকায় দাঁড়াবে, এমনটাই দাবি ওই সমাজমাধ্যম প্রভাবীর। সমস্ত খরচ বাদ দিয়ে মাসে ২ লাখের মতো আয় হবে এবং বছরে ২৪ লাখ টাকা উপার্জন করা যেতে পারে বলে দাবি করেছেন সার্থক। ভিডিয়োটি সমাজমাধ্যমে ঝড় তুলেছে। ১০ লক্ষ বার দেখা হয়েছে এই ভিডিয়োটি। তবে বড়া পাও বিক্রি করে ধনী হওয়ার এই পরামর্শে সন্দেহ প্রকাশ করেছেন অনেক সমাজমাধ্যম ব্যবহারকারীই। ভিডিয়ো দেখে একজন মজার ছলে মন্তব্য করেছেন, ‘‘আমি আমার জীবন নিয়ে কী করছি?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement