travel

Monsoon Travel Tips: বর্ষায় বেড়াতে যাচ্ছেন? সুষ্ঠু সফরের জন্য রইল কয়েকটি পরামর্শ

বর্ষাকালে বেড়াতে যেতে পছন্দ করেন অনেকেই। তবে এই মরসুমে ঘুরতে যাওয়ার কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন। সেগুলি কী কী?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ১৮:৩০
বর্ষাকালে ঘুরতে যাওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

বর্ষাকালে ঘুরতে যাওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখা জরুরি। ছবি: সংগৃহীত

জুনের মাঝামাঝি বর্ষা ঢুকেছে বঙ্গে। সারা দিন ধরে না হলেও মাঝেমাঝেই ঝমঝমিয়ে বৃষ্টি পড়ছে। তাপমাত্রার পারদ কিছুটা হলেও নিম্নগামী। গরমের ছুটিও শেষ। কিন্তু ভ্রমণপ্রিয় বাঙালি ঘোরার জন্য আলাদা কোনও মরসুম লাগে না। ইচ্ছে হলেই দু’দিনের ছুটিতেও বেরিয়ে পড়েন অনেকে। তবে বর্ষাকালে ঘুরতে যাওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

১) বর্ষাকাল মানেই ভিজে রাস্তাঘাট। সেই সঙ্গে জল-কাদা তো আছেই। ফলে জুতো ভিজে যাওয়ার একটা আশঙ্কা থাকেই। ভিজে জুতো পরে বেশি ক্ষণ থাকাটাও অস্বস্তির। সব চেয়ে ভাল হয় যদি বর্ষায় জল শোষণ করে এমন কোনও জুতো পরা যায়। এতে জুতো ভিজে গেলেও সমস্যা হওয়ার কথা নয়। তা ছাড়া, সঙ্গে দু’-এক জোড়া জুতো বেশি থাকলেও মন্দ হয় না।

Advertisement

২) জুতোর মতো বর্ষাকালে জামাকাপড় ভিজে যাওয়ারও আশঙ্কা থাকে। তাই সুতির জামাকাপড়ের বদলে সিন্থেটিকের পোশাক পরতে পারেন। যাতে ভিজে গেলেও তাড়াতাড়ি শুকিয়ে যায়।

৩) বর্ষায় বাড়িতে হোক বা বেড়াতে গিয়ে, বর্ষায় সুস্থ থাকাটা জরুরি। সর্দি-কাশি ছাড়াও এই সময় বাড়ে পেটের গোলমাল। তাই এই আবহাওয়ায় বাইরের খাবার এ়ড়িয়ে চলা জরুরি। যতটা সম্ভব বাড়ির তৈরি খাবার বেশি করে খাওয়াই ভাল।

৪) শুধু জুতো নয়, বেড়াতে যাওয়ার ব্যাগটিও ‘ওয়াটারপ্রুফ’ হলে ভাল হয়। হঠাৎ বৃষ্টি এলে ব্যাগের সঙ্গে সঙ্গে তার মধ্যে থাকা জিনিসও ভিজে যেতে পারে। তবে জলশোষণ করে এমন ব্যাগের ক্ষেত্রে সে ভয় নেই।

৫) বর্ষাকালে ডেঙ্গি, ম্যালেরিয়ার মতো পতঙ্গবাহিত রোগের প্রকোপ বাড়ে। ফলে সব সময়ে লম্বা হাতা পোশাক পরা প্রয়োজন। মশা ছা়ড়াও অন্যান্য পতঙ্গের উৎপাত থেকে বাঁচতে বিভিন্ন অ্যান্টিসেপ্টিক ক্রিম পাওয়া যায়। সেগুলিও ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement