Ladakh Tourism

রাতের আকাশে তারা দেখে কেটে যাবে সারা রাত, খুলেছে দেশের প্রথম রাতের আকাশ দেখার উদ্যান

রাতের আকাশে চোখ রেখে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দেওয়া যাবে দেশেরই এক প্রান্তে। লাদাখের হ্যানলেতে চালু হতে চলেছে এ দেশের প্রথম ‘নাইট স্কাই স্যাঙ্কচুয়ারি’ বা রাতের আকাশ দেখার উদ্যান।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১২:৫৪
দেখো আকাশ তারায় ভরা!

দেখো আকাশ তারায় ভরা! —ফাইল চিত্র

বিশ্বের বিভিন্ন প্রান্তেই তারা দেখার আলাদা ব্যবস্থা রয়েছে। যেখানে পর্যটকরা রাতের আকাশে টেলিস্কোপে চোখ লাগিয়ে দেখতে পারেন নক্ষত্র, গ্রহ, গ্রহাণু, ধূমকেতু। এ বার সেই সুযোগ মিলবে দেশেই। তারা দেখতে আর দূরে যেতে হবে না। রাতের আকাশে চোখ রেখে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দেওয়া যাবে দেশেরই এক প্রান্তে। লাদাখের হ্যানলেতে চালু হতে চলেছে দেশের প্রথম ‘নাইট স্কাই স্যাঙ্কচুয়ারি’ বা রাতের আকাশ দেখার উদ্যান। লাদাখের লেফটন্যান্ট জেনারেল রাধাকৃষ্ণ মথুর সোমবার, ৩১ অক্টোবর এই উদ্যানের উদ্বোধন করবেন।

Advertisement

মহাকাশ পর্যবেক্ষণ ঘিরে পর্যটকদের উৎসাহ বাড়াতেই তৈরি করা হচ্ছে এই উদ্যান, মাস কয়েক আগে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী জিতেন্দ্র সিংহ জানিয়েছিলেন এ কথা। ‘লাদাখ অটোনমাস হিল ডেভলপমেন্ট কাউন্সিল’-এর উদ্যোগে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স-এর সহায়তায় তৈরি হয়েছে উদ্যানটি।

চাংথাং অভয়ারণ্যের অংশ হিসাবে লাদাখের হ্যানলেতে ওই ‘নাইট স্কাই স্যাঙ্কচুয়ারি’ চালু হচ্ছে। ডবসোনিয়ন নামের বিশেষ টেলিস্কোপ থাকছে বিশ্বের অন্যতম উঁচু এই নাইট স্কাই স্যাঙ্কচুয়ারিতে। প্রশাসনের আশা, এতে উপকৃত হবেন স্থানীয় বাসিন্দারা৷ সামগ্রিক ভাবে এই অঞ্চলের অর্থনৈতিক উন্নতিও হবে৷ সেই লক্ষ্যে ২৪ জন স্থানীয় বাসিন্দাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে টেলিস্কোপগুলি রক্ষণাবেক্ষণ করার জন্য। উদ্বোধনের সঙ্গে সঙ্গেই কাজে যোগ দেবেন ১৮ জন, বাকিরা যোগ দেবেন পরের বছর। আপাতত উদ্যান উদ্বোধনও করা হবে ভার্চুয়ালি (দূর থেকে নেটমাধ্যম ব্যবহার করেই করা হবে উদ্বোধন)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement