T20 World Cup 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠে নেমেই বিশ্বরেকর্ড বুমরার, কী কীর্তি গড়লেন তিনি

আমেরিকার মাটিতে প্রথম ম্যাচ খেলতে নেমেই বিশ্বরেকর্ড গড়লেন বুমরা। টপকে গিয়েছেন ভারতেরই ভুবনেশ্বরকে। বুমরা অবশ্য বেশি খুশি দলের জয়ে অবদান রাখতে পেরে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৯:২৭
Picture of Jasprit Bumrah

যশপ্রীত বুমরা। — ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই বিশ্বরেকর্ড গড়লেন যশপ্রীত বুমরা। ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে ভুবনেশ্বর কুমারের রেকর্ড ভাঙলেন তিনি। সবচেয়ে বেশি মেডেন ওভার (যে ওভারে কোনও রান হয় না) করার বিশ্বরেকর্ড গড়লেন বুমরা। এখনও পর্যন্ত মোট ১১টি মেডেন ওভার করেছেন তিনি। ভুবনেশ্বরের রয়েছে ১০টি মেডেন ওভার। এই রেকর্ড শুধু টেস্ট খেলা দেশগুলির ক্রিকেটারদের মধ্যে।

Advertisement

আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের পর আমেরিকার পিচে সাফল্য পাওয়ার রহস্যও জানিয়েছেন বুমরা। বুধবারের ম্যাচে ৩ ওভার বল করে ৬ রানে ২ উইকেট নেন তিনি। ম্যাচের সেরা ক্রিকেটারও নির্বাচিত হন। আমেরিকার মাটিতে প্রথম ম্যাচ খেলেই কী ভাবে এমন সাফল্য পেলেন? বুমরা বলেছেন, ‘‘বল সুইং করছিল। পিচে ভাল বাউন্স এবং গতি ছিল। এমন পরিবেশ পেলে এক জন জোরে বোলারের অভিযোগ করার কিছু থাকে না। এমন পরিস্থিতিতে তো সক্রিয় হতেই হয়। আগে থেকে অবশ্য এগুলো অনুমান করা যায় না।’’ বুমরা বুঝিয়ে দিয়েছেন, পরিস্থিতি কাজে লাগিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে সাফল্য পেয়েছেন। তিনি আরও বলেছেন, ‘‘এক জন বোলারকে পিচের চরিত্র বুঝতে হয়। কী ভাবে পিচের সুবিধা কাজে লাগাবে, তা ঠিক করতে হয়। সেই মতো বল করা উচিত। বলের সেলাই বসে গেলে তখন একটু সমস্যা হয়। তবে পেশাদার ক্রিকেটার হিসাবে সব রকম পরিস্থিতিতে বল করার জন্য তৈরি থাকা দরকার। এই ভাবে বিশ্বকাপ শুরু করতে পেরে আমি খুশি।’’

নিউ ইয়র্কের পিচ নিয়ে একাধিক ক্রিকেটার অসন্তোষ প্রকাশ করেছেন। ভারতীয় দলের অধিনায়কও খুব খুশি নন। বুমরা অবশ্য এ সব নিয়ে ভাবছেন না। পরিস্থিতি কাজে লাগিয়ে দলকে সাফল্য এনে দেওয়াই তাঁর লক্ষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement