Canada Open 2023

কানাডা ওপেনের ফাইনালে লক্ষ্য, ইয়ামাগুচির কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় সিন্ধুর

কানাডা ওপেনে পুরুষদের সিঙ্গলসের ফাইনালে উঠলেন লক্ষ্য সেন। স্ট্রেট গেমে জাপানের কেন্টা নিশিমোতোকে হারিয়েছেন তিনি। অন্য দিকে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছেন পিভি সিন্ধু।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৬:০৭
Lakshya Sen

লক্ষ্য সেন। —ফাইল চিত্র

ব্যাডমিন্টনে কানাডা ওপেনের ফাইনালে উঠেছেন ভারতের লক্ষ্য সেন। পুরুষদের সিঙ্গলসের সেমিফাইনালে জাপানের কেন্টা নিশিমোতোকে স্ট্রেট গেমে হারিয়েছেন তিনি। লক্ষ্য জিতলেও পারেননি পিভি সিন্ধু। মহিলাদের সিঙ্গলসের সেমিফাইনালে জাপানের আকানে ইয়ামাগুচির কাছে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নিতে হয়েছে সিন্ধুকে।

বিডব্লিউএফ সুপার ৫০০ প্রতিযোগিতায় লক্ষ্যের সামনে দাঁড়াতে পারেননি নিশিমোতো। ক্রমতালিকায় লক্ষ্য (১৯) নিশিমোতোর (১১) থেকে পিছিয়ে থাকলেও কোর্টে তা দেখে মনে হয়নি। প্রথম থেকেই আক্রমণাত্মক খেলছিলেন তিনি। নিশিমোতো থিতু হওয়ার আগেই পিছিয়ে পড়েন। এক বার এগিয়ে যাওয়ার পরে সেই লিড ধরে রাখেন লক্ষ্য। প্রথম গেমে শেষ দিকে নিশিমোতো ফেরার অনেক চেষ্টা করেও পারেননি। লক্ষ্য জেতেন ২১-১৭।

Advertisement

দ্বিতীয় গেমেও একই ছবি। শুরুতেই এগিয়ে যান লক্ষ্য। নিশিমোতোর দুর্বলতা খুব ভাল ভাবে কাজে লাগাচ্ছিলেন তিনি। তাঁর ব্যাকহ্যান্ডের দিকে বেশি শট মারছিলেন। ফলে সমস্যায় পড়ছিলেন জাপানের তারকা। শেষ পর্যন্ত ২১-১৪ দ্বিতীয় গেম জিতে ম্যাচ জিতে যান লক্ষ্য। ৪৪ মিনিটে প্রতিপক্ষকে হারান তিনি। কমনওয়েলথ গেমসের ফাইনালের পরে আবার কোনও একটি বিডব্লিউএফ প্রতিযোগিতার ফাইনালে উঠলেন লক্ষ্য।

ফাইনালে ওঠার সুযোগ ছিল সিন্ধুরও। কিন্তু ইয়ামাগুচির কাছে স্ট্রেট গেমে হার মানতে হল তাঁকে। সিঙ্গাপুর ওপেনের প্রথম রাউন্ডেই ইয়ামাগুচির কাছে হেরেছিলেন সিন্ধু। এ বার সুযোগ ছিল তার বদলা নেওয়ার। কিন্তু পারলেন না তিনি। খেলার ফল সিন্ধুর বিপক্ষে ১৪-২১, ১৫-২১।

২০২২ সালে কমনওয়েলথ গেমসে সোনা জেতার পর থেকে কোনও প্রতিযোগিতা জিততে পারেননি সিন্ধু। মাঝে বেশ কিছু দিন চোটের জন্য কোর্টের বাইরে ছিলেন। চোট সারিয়ে ফিরলেও এখনও পুরোপুরি ছন্দ পাননি সিন্ধু। কানাডা ওপেনে আরও এক বার সেই ছবি দেখা গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement