Aditi Swami

তিরন্দাজিতে যুব বিশ্বচ্যাম্পিয়ন ১৬ বছরের অদিতি, ফাইনালে হারালেন আমেরিকার প্রতিপক্ষকে

গত বছর এশিয়া কাপে ব্যক্তিগত কমপাউন্ড বিভাগে রুপো জিতে নজর কেড়েছিলেন অদিতি। গত মাসে ভারতের সিনিয়র দলের হয়ে অভিষেক হয়েছিল ১৬ বছরের তিরন্দাজের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৫:৩৯
picture of Aditi Swami

অদিতি স্বামী। ছবি: ইনস্টাগ্রাম।

আরও এক জন বিশ্বচ্যাম্পিয়ন পেল ভারত। মহিলাদের অনূর্ধ্ব ১৮ কমপাউন্ড তিরন্দাজিতে বিশ্বচ্যাম্পিয়ন হলেন ভারতের অদিতি গোপীচন্দ স্বামী। আয়ারল্যান্ডে আয়োজিত প্রতিযোগিতার ফাইনালে তিনি হারিয়েছেন আমেরিকার লিন ড্রেককে। অন্য দিকে, পুরুষদের অনূর্ধ্ব ২১ কমপাউন্ড বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন ভারতের প্রিয়ংশ। তিনি ফাইনালে স্লোভেনিয়ার আলজাজ ব্রেঙ্ককে ১৪৭-১৪১ পয়েন্টের ব্যবধানে হারিয়েছেন।

বিশ্ব যুব তিরন্দাজির ফাইনালে ১৬ বছরের অদিতির পক্ষে ফল ১৪২-১৩৬। অর্থাৎ, যথেষ্ট হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর আমেরিকার প্রতিপক্ষকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন ১৮ বছরের অদিতি। যদিও ফাইনালের শুরু থেকেই প্রতিপক্ষের থেকে এগিয়ে ছিলেন ভারতের তিরন্দাজ। ফাইনালের মাঝামাঝি পর্যায়ে তিনি ৫ পয়েন্টে এগিয়ে যান। দ্বিতীয় অর্ধে ভাল লড়াই করলেও এই ব্যবধান কমাতে পারেননি লিন। এই প্রতিযোগিতায় অদিতি ভারতের হয়ে চতুর্থ সোনা জিতলেন।

Advertisement

গত মাসে সিনিয়র ভারতীয় দলের হয়ে অভিষেক হয়েছিল অদিতির। কলম্বিয়ায় আয়োজিত দলগত বিশ্বচ্যাম্পিয়নশিপে ভারতীয় ব্রোঞ্জ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন। গত বছর এশিয়া কাপ গেল থ্রিতে ব্যক্তিগত বিভাগে রুপো জিতে নজর কেড়েছিলেন অদিতি। গত মাসে বিশ্বচ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন পর্বে রেকর্ড পয়েন্ট অর্জন করেছিলেন তিনি।

picture of Priyansh

পুরুষদের অনূর্ধ্ব ২১ বিভাগে সোনা জয়ের পর অন্য পদকজয়ীদের সঙ্গে প্রিয়ংশ। ছবি: পিটিআই।

পুরুষদের অনূর্ধ্ব ২১ বিভাগে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন ভারতের প্রিয়ংশ। তিনি ফাইনালে ব্রেঙ্ককে ১৪৭-১৪১ পয়েন্টের ব্যবধানে হারিয়েছেন। ব্রেঙ্ক অনূর্ধ্ব ১৮ পর্যায়ে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন। পঞ্চম এবং ফাইনাল রাউন্ডের আগে ১১৮-১১২ পয়েন্টে এগিয়ে ছিলেন প্রিয়ংশ। শেষ রাউন্ডে দু’জনেই ২৯ পয়েন্ট করে তোলেন। ফলে প্রিয়ংশের সোনা জিততে অসুবিধা হয়নি। রবিবার তিনি ভারতের হয়ে পঞ্চম সোনা জিতলেন এই প্রতিযোগিতায়। এ ছাড়াও একটি রুপো এবং তিনটি ব্রোঞ্জ পদকও জিতেছেন ভারতীয় তিরন্দাজেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement