Neeraj Chopra

চোট সারিয়ে ফিরে আবার সেরা নীরজ, ভারতের সোনার ছেলে মনে করেন, এখনও সেরা দেওয়া বাকি

২৫ বছরের নীরজ এর আগে দোহা ডায়মন্ড লিগে সেরা হয়েছিলেন। তার পরেই চোটের কারণে একের পর এক প্রতিযোগিতা থেকে সরে যেতে বাধ্য হন তিনি। ফিরলেন আবার ডায়মন্ড লিগেই। সেখানে সেরা হলেন নীরজ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১০:০৩
Neeraj Chopra

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

আরও এক বার ডায়মন্ড লিগে সেরা নীরজ চোপড়া। চোট সারিয়ে ফিরে লুসেন ডায়মন্ড লিগে শীর্ষ স্থানে শেষ করলেন ভারতের অলিম্পিক্স পদকজয়ী জ্যাভলিন থ্রোয়ার। টোকিয়ো অলিম্পিক্সে সোনা জিতেছিলেন নীরজ। গত এক মাস চোটের কারণে মাঠের বাইরে ছিলেন তিনি। ফিরেই সেরা নীরজ।

২৫ বছরের নীরজ এর আগে দোহা ডায়মন্ড লিগে সেরা হয়েছিলেন। তার পরেই চোটের কারণে একের পর এক প্রতিযোগিতা থেকে সরে যেতে বাধ্য হন তিনি। ফিরলেন আবার ডায়মন্ড লিগেই। সেখানে সেরা হলেন নীরজ। তিনি বলেন, “চোট সারিয়ে ফিরে বেশ চাপ লাগছিল। এখানে বেশ ঠান্ডা। এটা বুঝতে পারছি যে, আমি আগের থেকে সুস্থ। নিজের সেরাটা দিতে পারিনি। তবে জিততে পেরে ভাল লাগছে। এটা আমাকে আত্মবিশ্বাস দেবে।”

Advertisement

৮৭.৬৬ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে সোনা জিতেছেন নীরজ। যা নিয়ে খুশি নন তিনি। নীরজ বলেন, “আমি আবার অনুশীলনে ফিরে যাব। অনেক কিছু ঠিক করতে হবে। সেগুলো করলে আমি আরও শক্তিশালী হয়ে ফিরব। লুসেনে আমি আগেও ভাল ফল করেছি। গত বছরও আমি এখানে জিতেছিলাম। এ বারেও জিতলাম। আশা করছি আগামী বছরেও জিততে পারব। এখন লক্ষ্য বুদাপেস্ট। আমার কাছে ওতা অনেক বড় চ্যালেঞ্জ।”

নীরজ চোট সারিয়ে ফিরলেও তিনি যে একটু অস্বস্তি বোধ করছেন তা বোঝা যাচ্ছিল। সাধারণত নীরজের প্রথম থ্রোটাই সব থেকে দূরে হয়। কিন্তু এ দিন তাঁর প্রথম থ্রো বাতিল হয়। দ্বিতীয় এবং তৃতীয় থ্রো সঠিক হলেও সেগুলি ছিল ৮৩.৫২ এবং ৮৫.০৪ মিটার। কিন্তু চতুর্থ থ্রো-টিও তাঁর বাতিল হয়। পঞ্চম থ্রো-টি ছিল ৮৭.৬৬ মিটার। যা জয় এনে দেয় নীরজকে।

লং জাম্পে মুরলী শঙ্কর পঞ্চম স্থানে শেষ করেন। ২৪ বছরের এই লং জাম্পার ৭.৮৮ মিটার লাফ দিয়েছেন। প্যারিসে তৃতীয় স্থানে শেষ করেছিলেন তিনি। এর আগে ৮.৪১ মিটার লাফ দেওয়া মুরলী নিজের সেরাটা দিতে পারলেন না লুসেন ডায়মন্ড লিগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement