IPL 2024

আইপিএলের একটি নিয়মের পরিবর্তন চায় একাধিক ফ্র্যাঞ্চাইজ়ি, সায় নেই কিছু দলের

আগামী বছর আইপিএলের পূর্ণাঙ্গ নিলাম হবে। তার আগে বিসিসিআইকে প্রতিযোগিতার একটি নিয়ম পরিবর্তনের প্রস্তাব দিতে পারে কয়েকটি ফ্র্যাঞ্চাইজ়ি। যদিও সব ফ্র্যাঞ্চাইজ়ি একমত নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৯:৪৮
picture of IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আইপিএলের নিয়মে পরিবর্তন চায় ফ্র্যাঞ্চাইজ়িগুলি। আগামী বছর আইপিএলের পূর্ণাঙ্গ নিলাম হবে। তার আগে নিয়ম পরিবর্তনের দাবি জানিয়েছেন ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষেরা। ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) এ ব্যাপারে নিজেদের মতামত জানাবেন তাঁরা।

Advertisement

আইপিএলের নিয়ম অনুযায়ী, পূর্ণাঙ্গ নিলামের আগে সর্বোচ্চ চার জন ক্রিকেটারকে ধরে রাখতে পারে ফ্র্যাঞ্চাইজ়িগুলি। দলের বাকি ক্রিকেটারদের ছেড়ে দিতে হয় নিলামের জন্য। ক্রিকেটার ধরে রাখার নীতি বা ‘রিটেনশন পলিসি’র পরিবর্তন চায় ফ্র্যাঞ্চাইজ়িগুলি। তাদের দাবি, চারের পরিবর্তে আট জন ক্রিকেটারকে ধরে রাখার সুযোগ দেওয়া হোক।

সাফল্যের জন্য বিভিন্ন দল বা ক্লাব দীর্ঘ মেয়াদি পরিবর্তন নেয়। ক্রীড়াবিশ্বে এই কৌশল নতুন কিছু নয়। কিন্তু আইপিএলের নিয়মে সেই পরিকল্পনা বাস্তবায়িত করা সম্ভব নয়। কারণ, প্রতি তিন বছর অন্তর বদলে যায় মূল দল। মাত্র চার জন ক্রিকেটারকে নিয়ে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করা কঠিন হয়। তাতে সাফল্যের সম্ভাবনাও কমে যায়। তাই মূল দল ধরে রাখতে চান ফ্র্যাঞ্চাইজ়িগুলির কর্তৃপক্ষেরা। আগামী ১৬ এপ্রিল আমদাবাদে ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষদের বৈঠকে ডেকেছে বিসিসিআই। কর্ণধারদের সঙ্গে সেই বৈঠকে থাকার কথা ফ্র্যাঞ্চাইজ়িগুলির সিইও এবং শীর্ষস্থানীয় কর্তাদের। বোর্ডের তরফে সভাপতি রজার বিন্নী, সচিব জয় শাহ এবং চেয়ারম্যান অরুণ ধুমল থাকবেন।

পরের বছরের মেগা নিলামের কথা মাথায় রেখে নীতিগত বিষয়ে আলোচনা হতে পারে বৈঠকে। কী ভাবে আইপিএলকে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায় তা জানতে চাওয়া হবে। এই বৈঠকেই নিজেদের প্রস্তাব দিতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িগুলি। আইপিএলের একটি ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘‘আইপিএলের উন্নতির স্বার্থেই আমরা আরও বেশি ক্রিকেটার ধরে রাখার প্রস্তাব দেব। মূল দল ধরে রাখার একাধিক সুবিধা রয়েছে।’’

অধিকাংশ ফ্র্যাঞ্চাইজ়ি আট জন ক্রিকেটারকে ধরে রাখার পক্ষে হলেও সহমত তৈরি হয়নি এ ব্যাপারে। যে ফ্র্যাঞ্চাইজ়িগুলির দল অপেক্ষাকৃত দুর্বল, তারা খুব একটা রাজি নয়। কারণ আগামী বছরের পূর্ণাঙ্গ নিলামে শক্তিশালী দল তৈরির চেষ্টা করবেন সেই সব ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষ। অন্য ফ্র্যাঞ্চাইজ়িগুলি বেশি সংখ্যক ক্রিকেটারকে রেখে দিলে, নিলামে ভাল ক্রিকেটারের সংখ্যা স্বাভাবিক ভাবেই কমবে। আবার কম সংখ্যক ক্রিকেটার ধরে রাখলে, নিলামে ভাল ক্রিকেটারের সংখ্যা বেশি হবে। তাই বিষয়টি নিয়ে ফ্র্যাঞ্চাইজ়িগুলির মধ্যে সহমত হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement