IPL 2023

পাঁচ কারণ: গুজরাত টাইটান্সের বিরুদ্ধে কেন হারল কলকাতা নাইট রাইডার্স

১৩ বল বাকি থাকতে ম্যাচ জিতে নিল গুজরাত। ১৭৯ রান তুলে হারতে হল কলকাতাকে। এই ম্যাচে হারের পিছনে কারণগুলি খুঁজে নিল আনন্দবাজার অনলাইন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ২০:৩০
kkr

আবার হেরে গেল কলকাতা নাইট রাইডার্স। ছবি: পিটিআই

এ বারের আইপিএলে আধ ডজন ম্যাচ হেরে গেল কলকাতা নাইট রাইডার্স। জয়ের রাস্তা থেকে আবার দূরে সরছে কলকাতা। গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ৭ উইকেটে হারল তারা। ১৩ বল বাকি থাকতে ম্যাচ জিতে নিল গুজরাত। ১৭৯ রান তুলেও হারতে হল কলকাতাকে। এই ম্যাচে হারের পিছনে কারণগুলি খুঁজে নিল আনন্দবাজার অনলাইন।

অধিনায়ক নীতীশ

Advertisement

শ্রেয়স আয়ার চোট পেয়ে আইপিএল থেকে ছিটকে যাওয়ায় কলকাতা নীতীশ রানাকে অধিনায়ক করে। কিন্তু তিনি দিশাহীন। কী করছেন, কেন করছেন, সেটার কোনও ব্যাখ্যা খুঁজে পাওয়া মুশকিল। শনিবারের ম্যাচে শার্দূল ঠাকুরকে দলে নেয় কেকেআর। কিন্তু অলরাউন্ডার শার্দূল চার বলে শূন্য রান করে আউট হয়ে যাওয়ার পর আর খুঁজেই পাওয়া গেল না তাঁকে। শার্দূলকে দিয়ে বলই করালেন না নীতীশ। কেন? উত্তর পাওয়া মুশকিল। নিজেও বল করতে পারেন নীতীশ। কিন্তু তিনি নিজে বল করতে এলেন যখন, সেই সময় ম্যাচ হাত থেকে বেরিয়ে গিয়েছে। ম্যাচ শুরুর আগে টসের সময় কেকেআর অধিনায়ক বলেছিলেন যে, টস জিতলে ব্যাট করতেন তিনি। কিন্তু মেঘলা দিনে টস জিতে হার্দিক পাণ্ড্য যখন ব্যাট ছেড়ে বল করতে উদগ্রীব, নীতীশ তখন যা ভেবেছিলেন তাতেই আটকে থাকার পক্ষে। কেকেআর অধিনায়ক পরিস্থিতি অনুযায়ী আদৌ পরিকল্পনা বদলাতে পারেন কি? নীতীশের বিভিন্ন সিদ্ধান্ত দেখে তেমনটা মনে হচ্ছে না।

ব্যর্থ হয়েও দলে জায়গা

নাইট রাইডার্সের হয়ে একের পর এক ম্যাচে খেলে চলেছেন নারায়ণ জগদীশন। ছ’টি ম্যাচ খেলে তিনি করেছেন মাত্র ৮৯ রান। একের পর এক ম্যাচে ব্যর্থ, কিন্তু দলে জায়গা ঠিক পাচ্ছেন। কারণ বোঝা মুশকিল। আন্দ্রে রাসেল, সুনীল নারাইনরাও ধারাবাহিক নন। দলে জায়গা যদিও পাচ্ছেন। প্রতিটি ম্যাচেই তাঁরা খেলছেন। কেন জায়গা পাচ্ছেন?

রিজার্ভ বেঞ্চে শক্তির অভাব

দিনের পর দিন বিভিন্ন ক্রিকেটার ব্যর্থ হলেও তাঁদের বদলে কাউকে আনার মতো ক্রিকেটার কোথায়? নিলামে কেকেআর এমন এমন ক্রিকেটার কিনেছে, যাঁদের খেলানোই যাচ্ছে না। শনিবারের ম্যাচে বাইরে ছিলেন বৈভব আরোরা, মনদীপ সিংহ, অনুকূল রায়, কুলওয়ান্ত খেজরোলিয়ার মতো ক্রিকেটাররা। এঁদের বিভিন্ন সময় সুযোগ দেওয়া হয়েছে, কিন্তু নজর কাড়তে পারেননি। টিম সাউদি, লকি ফার্গুসনের মতো পেসারদের বসিয়ে রেখেছে কেকেআর। অলরাউন্ডার ডেভিড উইজ়া খেললেও তাঁকে দিয়ে বল করানো হয়নি। কোনও বিদেশি পেসারকে বলই করালো না কেকেআর। শাকিব আল হাসানকে না পাওয়া বড় ক্ষতি অবশ্যই, কিন্তু কেকেআর নিশ্চয়ই এক জন ক্রিকেটারের ভরসায় দল গড়েনি নিলামে।

সুযশের রহস্য ফাঁস

অভিষেক ম্যাচেই রহস্য ছিলেন সুযস। তাঁকে প্রতি ম্যাচে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে খেলিয়ে যাচ্ছে কেকেআর। কিন্তু তাঁর রহস্য যে বিপক্ষ দল ফাঁস করে ফেলেছে সেটাই বুঝতে পারছে না কলকাতা। একের পর এক ম্যাচে রান দিয়ে যাচ্ছেন তিনি। শুধু বোলিং নয়, ফিল্ডিংও খারাপ করছেন সুযশ। শনিবার সহজ ক্যাচও ফেললেন তিনি।

বরুণের ব্যর্থতা

শনিবার কেকেআরের স্পিন বিভাগ ব্যর্থ। সব থেকে ব্যর্থ বরুণ চক্রবর্তী। চার ওভারে ৪২ রান দিলেন তিনি। সব থেকে বেশি রান দিয়েছেন বরুণই। ১৭৯ রানের পুঁজি নিয়ে ম্যাচ জেতা কঠিন নয়, কিন্তু বরুণ যে ভাবে রান দিয়ে গেলেন তাতে জেতা কঠিন হয়ে গিয়েছিল। জেতা সম্ভবও হয়নি। ৭ উইকেটে ম্যাচ জিতে নেয় গুজরাত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement