Sexual Assault

যৌন হেনস্থায় অভিযুক্ত প্রাক্তন অলিম্পিয়ানের থেকে ক্রীড়া দফতরের দায়িত্ব হাতে নিলেন খট্টর

দায়িত্ব ছাড়লেন যৌন হেনস্থায় অভিযুক্ত হরিয়ানার ক্রীড়ামন্ত্রী। আপাতত দফতরের দায়িত্ব সামলাবেন হরিয়ানার মুখ্যমন্ত্রী খট্টর। মহিলা কোচের আনা অভিযোগের তদন্ত শুরু করেছে পুলিশ।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৩:৪৯
দফতরের দায়িত্ব ছাড়লেন হরিয়ানার ক্রীড়ামন্ত্রী সন্দীপ সিংহ।

দফতরের দায়িত্ব ছাড়লেন হরিয়ানার ক্রীড়ামন্ত্রী সন্দীপ সিংহ। ছবি: টুইটার।

যৌন হেনস্থার অভিযোগ নিয়ে বিতর্কের ফলে অলিম্পিয়ান তথা হরিয়ানার ক্রীড়ামন্ত্রী সন্দীপ সিংহ দফতরের দায়িত্ব ছাড়তে বাধ্য হলেন। আপাতত হরিয়ানার ক্রীড়া দফতরের দায়িত্ব সামলাবেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। দায়িত্ব ছাড়লেও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন ভারতীয় হকি দলের প্রাক্তন সদস্য।

শনিবার চণ্ডীগড়ের সেক্টর ২৬ থানায় এক মহিলা কোচ সন্দীপের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ দায়ের করেছিলেন। সন্দীপ অবশ্য আগেই তাঁর বিরুদ্ধে আনা অভিযোগকে ভিত্তিহীন বলেছেন। তাঁর দাবি, এটা বিরোধী দলের চক্রান্ত এবং তাঁর ভাবমূর্তি কালিমালিপ্ত করার চেষ্টা। তবে বিতর্ক তৈরি হওয়ায় এবং রাজনৈতিক চাপের জন্য সন্দীপ রবিবার দফতরের দায়িত্ব থেকে আপাতত সরে দাঁড়িয়েছেন।

Advertisement

এফআইআর দায়ের করার পর ওই মহিলা কোচ বলেছেন, ‘‘আমাকে নিরপেক্ষ তদন্তের আশ্বাস দেওয়া হয়েছে। পুলিশকে আমার নিরাপত্তার বিষয়টিও জানিয়েছি। কারণ, সমাজমাধ্যমে আমাকে ভয় দেখানো হচ্ছে। নানা রকম বার্তা পাঠানো হচ্ছে বিষয়টি প্রকাশ্যে আসার পর থেকে। ভয়ে আমি ফোন ধরা বন্ধ করে দিয়েছি। মন্ত্রী ফেব্রুয়ারি থেকে নভেম্বরের মধ্যে তাঁর দফতর এবং অন্যান্য জায়গায় আমাকে হয়রান করেছেন। এক বার সেক্টর সাতে আমাকে দেখা করতে বলেছিলেন। চণ্ডীগড়ের বাড়িতে তিনি আমাকে আপত্তিকর ভাবে স্পর্শ করেছিলেন। পুলিশকে আমি সব ঘটনাই জানিয়েছি।’’ হরিয়ানা পুলিশের এক মুখপাত্র বলেছেন, ‘‘ভারতীয় দণ্ডবিধির ৩৫৪, ৩৫৪এ, ৩৫৪বি, ৩৪২ এবং ৫০৬ ধারায় মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। আমরা এই অভিযোগের তদন্ত শুরু করেছি।’’

সম্প্রতি একটি সাংবাদিক বৈঠক করেন জুনিয়র মহিলা অ্যাথলেটিক্স দলের কোচ। তিনি নিজেও রিয়ো অলিম্পিক্সে ৪০০ মিটার দৌড়ের দলে ছিলেন। তিন মাস আগে তাঁকে জুনিয়র দলের কোচ নিয়োগ করা হয়। মহিলা কোচের অভিযোগ, সন্দীপ তাঁকে বার্তা পাঠালেও তাঁর কোনও প্রমাণ নেই। কারণ হোয়াটসঅ্যাপের একটি বিশেষ ফিচার ব্যবহার করে সেই বার্তা পাঠানো হয়েছিল, যা নির্দিষ্ট সময় পরে আপনা থেকেই মুছে যায়।

মহিলা কোচ বলেছেন, “গত ৩-৪ মাস ধরে ক্রীড়ামন্ত্রী সন্দীপ সিংহের অত্যাচারে আমি বিধ্বস্ত। পঞ্চকুলার তাউ দেবীলাল কমপ্লেক্সে অনুশীলন শুরু করার পর দু’-এক বার জিমে দেখা হয়েছে। পরে ইনস্টাগ্রামে আমার সঙ্গে উনি যোগাযোগ করে বলেন স্ন্যাপচ্যাট ডাউনলোড করতে। একটি ক্লাবে দেখা করতে বলেন। পরে বলেন, আমার সার্ভিস ফর্ম পূরণ করা হয়নি। তাই ওঁর সঙ্গে দেখা করতে হবে।”

উল্লেখ্য, ভারতের হয়ে ১৮৬টি ম্যাচ খেলেছেন। গোল করেছেন ১৩৮টি। এশিয়ান গেমসের পদক-সহ একাধিক আন্তর্জাতিক পদক রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement