Shahid Afridi

পাকিস্তানের আদর্শ ভারত! দেশের ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে নতুন পরিকল্পনা আফ্রিদির

ভারতের মতো পরিকল্পনা করে পাকিস্তানের ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে চান আফ্রিদি। দল যাতে কোনও ক্রিকেটারের অভাব অনুভব না করে, তা নিশ্চিত করাই লক্ষ্য তাঁর।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১২:৫৪
ভারতের পথ অনুসরণ করে পাকিস্তানের ক্রিকেটকে শক্তিশালী করতে যেতে চান আফ্রিদি।

ভারতের পথ অনুসরণ করে পাকিস্তানের ক্রিকেটকে শক্তিশালী করতে যেতে চান আফ্রিদি। ছবি: টুইটার।

শাহিদ আফ্রিদি পাকিস্তানের অন্তবর্তীকালীন প্রধান নির্বাচকের দায়িত্ব পেয়েছেন দিন কয়েক আগে। ভারতীয় ক্রিকেট বোর্ডের পরিকল্পনা অনুসরণ করে পাকিস্তানের ক্রিকেটকে ঢেলে সাজাতে চান তিনি। পাকিস্তানের প্রাক্তন অলরাউন্ডারের ইচ্ছা, তাঁর কার্যকালের মধ্যেই বদলে ফেলতে চান দেশের ক্রিকেটের চেহারা।

নতুন বছরে নতুন সংকল্প নিলেন আফ্রিদি। ভারতের মতো করে তিনি সাজাতে চান নিজের দেশের ক্রিকেটকে। অনুসরণ করতে চান ভারতীয় ক্রিকেট বোর্ডের পরিকল্পনা। আফ্রিদি বলেছেন, ‘‘আমি চাই আমার কার্যকালের মেয়াদ শেষ হওয়ার আগে পাকিস্তানের দুটো দল তৈরি করতে। বেঞ্চের শক্তি বৃদ্ধিই লক্ষ্য আমার।’’

Advertisement

কেন দুটো দল তৈরি করতে চাইছেন? ভারতের উদাহরণ দিয়েছেন আফ্রিদি। তাঁর মতে, বেঞ্চের শক্তি বৃদ্ধির সুফল পাচ্ছে ভারত। আফ্রিদি বলেছেন, ‘‘ভারতের দুটো দল শুধু একসঙ্গে খেলছেই না। দুটো দলেরই যে কোনও দলকে হারানোর ক্ষমতা রয়েছে। শাহিন আফ্রিদি, হ্যারিস রউফ, নাসিম শাহর অনুপস্থিতিতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে পাকিস্তানের বোলিং আক্রমণকে দুর্বল দেখিয়েছে।’’ ঘরের মাঠে বাবর আজ়মদের ০-৩ ব্যবধানে হার দেখে এই উপলব্ধি হয়েছে আফ্রিদির।

কোথায় পিছিয়ে পড়ছে পাকিস্তানের ক্রিকেট? পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘আমার মনে হয় আগে যোগাযোগের একটা অভাব ছিল। খেলোয়াড়দের সঙ্গে ব্যক্তিগত ভাবে কথা বলে আমার এটাই মনে হয়েছে। হ্যারিস এবং ফখরের (জামান) সঙ্গে কথা হয়েছে। ওদের পরীক্ষা নিয়েছি। আমার মনে হয়েছে, ক্রিকেটারদের সঙ্গে নির্বাচকদের নিয়মিত এবং সরাসরি যোগাযোগ থাকা দরকার।’’ কেউ চোট-আঘাতের জন্য খেলতে না পারলে দল যাতে সমস্যায় না পড়ে, সেটাই নিশ্চিত করতে চাইছেন পাকিস্তানের নবনিযুক্ত প্রধান নির্বাচক। সব জায়গার জন্য উপযুক্ত এক বা একাধিক বিকল্প তৈরি রাখতে চান। যাতে প্রয়োজনে ভারতের মতো এক সঙ্গে পাকিস্তানেরও দুটো দল খেলতে পারে।

আফ্রিদির নেতৃত্বে পাকিস্তানের অন্তবর্তীকালীন নির্বাচক কমিটিতে রয়েছেন প্রাক্তন অলরাউন্ডার আবদুল রজ্জাক, প্রাক্তন জোরে বোলার রাও ইফতিকার। কমিটির আহ্বায়ক হয়েছেন হারুন রশিদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement