FIFA World Cup 2022

স্বপ্নভঙ্গ ইরানের, সহজ জয়ে বিশ্বকাপের শেষ ষোলোয় ইংল্যান্ড, সঙ্গে গেল আর কোন দল

গ্রুপ বি থেকে বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়ার সুযোগ ছিল তিনটে দলের। ইংল্যান্ড, ইরান ও আমেরিকার মধ্যে কোন দু’টি দল গেল বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ০২:৩৩
ওয়েলসের বিরুদ্ধে গোল করলেন ফিল ফডেন (ডান দিকে)। তাঁকে ঘিরে ইংল্যান্ডের ফুটবলারদের উল্লাস।

ওয়েলসের বিরুদ্ধে গোল করলেন ফিল ফডেন (ডান দিকে)। তাঁকে ঘিরে ইংল্যান্ডের ফুটবলারদের উল্লাস। ছবি: রয়টার্স

ওয়েলসকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল ইংল্যান্ড। গ্রুপ বি-র শীর্ষে থেকে পরের রাউন্ডে গেলেন গ্যারেথ সাউথগেটের ছেলেরা। ৩-০ গোলে ওয়েলসকে হারাল ইংল্যান্ড। অন্য দিকে স্বপ্নভঙ্গ হল ইরানের। এ বারের বিশ্বকাপে এশিয়ার প্রথম দেশ হিসাবে শেষ ষোলোয় যাওয়ার সুযোগ ছিল তাদের কাছে। কিন্তু আমেরিকার ফুটবলারদের পায়ে ভেঙে গেল ইরানের স্বপ্ন। ১-০ গোলে ইরানকে হারিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসাবে পরের রাউন্ডে গেল আমেরিকা।

নায়ক হয়ে ওঠা হল না গ্যারেথ বেলের। ইংল্যান্ডের বিরুদ্ধে জিততে বেলের উপরেই ভরসা করেছিল ওয়েলস। কিন্তু গোটা ম্যাচে খুঁজেই পাওয়া গেল না তাঁকে। খেলার শুরু থেকে দাপট দেখানো শুরু করলেন ইংল্যান্ডের ফুটবলাররা। প্রথমার্ধে গোল না এলেও বার বার ওয়েলসের বক্সে আক্রমণ করল ইংল্যান্ড। গোল করার কাছে পৌঁছে গিয়েছিলেন মার্কাস র‌্যাশফোর্ড। কোনও রকমে বাঁচান ওয়েলসের গোলরক্ষক।

Advertisement

দ্বিতীয়ার্ধে দু’মিনিটের ঝড়ে ভেঙে পড়ল ওয়েলসের রক্ষণ। ৫০ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে ডান পায়ের দুরন্ত ফ্রিকিকে নিজের ও দলের প্রথম গোল করলেন র‌্যাশফোর্ড। এ বারের বিশ্বকাপে সরাসরি ফ্রিকিক থেকে প্রথম গোল এল। পরের মিনিটেই হ্যারি কেন-র‌্যাশফোর্ড যুগলবন্দিতে বক্সে বল পেলেন ফিল ফডেন। গোল করতে ভুল করেননি তিনি। ৬৮ মিনিটের মাথায় একক দক্ষতায় নিজের দ্বিতীয় গোল করেন র‌্যাশফোর্ড। সেখান থেকে আর ফেরা সম্ভব ছিল না ওয়েলসের। হেরে মাঠ ছাড়তে হয় তাদের। ৩ ম্যাচ ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে শেষ করল ইংল্যান্ড।

অন্য দিকে বিশ্বকাপের শেষ ষোলোয় যেতে হলে আমেরিকার বিরুদ্ধে ড্র করলেই হত ইরানকে। সেই কারণেই হয়তো প্রথম থেকে একটু রক্ষণাত্মক ফুটবল খেলছিল ইরান। তারই ফায়দা তুলল আমেরিকা। প্রথম দু’ম্যাচের তুলনায় এই ম্যাচে অনেক বেশি আক্রমণাত্মক ফুটবল খেলা শুরু করে তারা। বার বার ইরানের বক্সে প়ৌঁছে যাচ্ছিলেন ক্রিশ্চিয়ান পুলিসিচ, জশ সার্জেন্টরা। ৩৪ মিনিটের মাথায় ভাঙল ইরানের রক্ষণ। গোল করলেন পুলিসিচ।

গোল খাওয়ার পরে কিছুটা আক্রমণাত্মক খেলা শুরু করে ইরান। দলের বেশ কয়েকটি পরিবর্তন করেন ইরানের কোচ কার্লোস কুইরোজ়। গোটা দ্বিতীয়ার্ধ জুড়ে চলে আক্রমণ প্রতি-আক্রমণের খেলা। শেষ দিকে গোল করার অনেক চেষ্টা করে ইরান। কিন্তু আমেরিকার গোলের মুখ খুলতে পারেনি তারা। শেষ পর্যন্ত ০-১ গোলে হেরে মাঠ ছাড়তে হল ইরানকে। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসাবে শেষ ষোলোয় গেল আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement