FIFA World Cup 2022

রবিবার বিশ্বকাপের ফাইনালে মেসিরা জিতলেই কোটি কোটি টাকা ক্ষতি! কারা ভয় পাচ্ছে?

জুয়ার অর্থ বিনিয়োগ করা অধিকাংশ ফুটবলপ্রেমীই বাজি ধরেছেন আর্জেন্টিনা এবং মেসির উপর। রবিবার ফাইনালে আর্জেন্টিনা জিতলে বিপুল ক্ষতির মুখে পড়বে ইংল্যান্ডের জুয়া সংস্থাগুলি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১৫:৪০
বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা এবং মেসির সাফল্য চাইছেন না ইংল্যান্ডের কিছু মানুষ।

বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা এবং মেসির সাফল্য চাইছেন না ইংল্যান্ডের কিছু মানুষ। ছবি: টুইটার।

বিশ্বকাপ ফাইনাল বলে কথা। সরগরম জুয়ার বাজার। কোন দল চ্যাম্পিয়ন হবে, কে প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতা হবেন, এমন নানা জিনিস নিয়ে বাজি ধরছেন ফুটবলপ্রেমীদের একাংশ। লিয়োনেল মেসি এবং কিলিয়ান এমবাপেকে নিয়েও জমে উঠেছে লড়াই। বাজির দরে এগিয়ে রয়েছেন মেসি।

ফ্রান্স বিশ্বকাপ জিততে না পারলে কোটি কোটি টাকা ক্ষতি হবে জুয়াড়িদের। এমবাপে ফাইনালের নায়ক হতে না পারলেও বড় ধাক্কা সামলাতে হবে তাঁদের। কারণ বাজির দরে আর্জেন্টিনার থেকে অনেক এগিয়ে ফ্রান্স। এমবাপেও পিছনে ফেলে দিয়েছেন মেসিকে। ইংল্যান্ডের জুয়া সংস্থাগুলি এখন তাই মনেপ্রাণে চাইছে ফ্রান্সের জয়। এমবাপের অনবদ্য পারফরম্যান্স।

Advertisement

বিশ্বের প্রাচীনতম জুয়া সংস্থা ফিটজ়ডারেসের সিইও উইলিয়াম উডহ্যামসও পরিস্থিতি দেখে ক্ষতির আশঙ্কায় রয়েছেন। মেসি গোল করলে এবং আর্জেন্টিনা জিতলে বিপুল ক্ষতি হবে তাঁদের। উডহ্যামস বলেছেন, ‘‘আমরা ভয় পাচ্ছি মেসিকে। ও গোল করে আর্জেন্টিনাকে জিতিয়ে না দেয়। আমরা চাই এমবাপে আরও গোল করুক। গোল সংখ্যায় মেসির আগে থাকুক এমবাপে। বিশ্বকাপ জিতুক ফ্রান্স। রবিবার আমরা সবাই ফ্রান্সকেই সমর্থন করব।’’

দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পোল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোলের পর এমবাপে আর গোল করতে পারেননি। এই তথ্য আশঙ্কা বাড়াচ্ছে জুয়া সংস্থাগুলির। উডহ্যামস বলেছেন, ‘‘মেসি সোনার বুট জিতবে ধরে নিয়েই অধিকাংশ মানুষ অর্থ বিনিয়োগ করেছেন। প্রতিযোগিতার শুরুর দিকে এমবাপেকে নিয়ে অনেকে বাজি ধরছিলেন। কিন্তু ধীরে ধীরে পাল্লা ভারী হয়েছে মেসির দিকে। আর্জেন্টিনার অধিনায়ক সোনার বুট জিতলে আমাদের দিতে হবে ৫ লাখ পাউন্ড।’’ (ভারতের মূল্যে ৫ কোটি ২ লাখ টাকার বেশি) আর এক জুয়া সংস্থা কোরাল বুকমেকার্সের প্রধান ডেভিড স্টিভেন্স বলেছেন, ‘‘ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আশা করছি আমরা। ম্যাচ টাইব্রেকার পর্যন্ত গড়ালে আমাদের ক্ষতি হবে সব থেকে বেশি।’’

কোন দল ফাইনালে ক’টা হলুদ কার্ড দেখবে তা নিয়েও চলছে জুয়া। আর্জেন্টিনা নেদারল্যান্ডস ম্যাচের পর অধিকাংশ ফুটবলপ্রেমীর মতে ফাইনালে মেসিরা চারটির বেশি হলুদ কার্ড দেখতে পারেন। ইংল্যান্ড এবং ব্রাজিল সেমিফাইনালের আগেই বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া যথেষ্ট ক্ষতি হয়েছে জুয়া সংস্থাগুলির। তাই তারা কোনও ভাবেই ফাইনালে আর্জেন্টিনার জয় চাইছে না। ফ্রান্সের কাছে নিজেদের দেশ হেরে বিদায় নিলেও এমবাপেদেরই সমর্থন করছে ইংল্যান্ডের জুয়া সংস্থাগুলি। ক্ষতির পরিমাণ বাড়িয়েছে মরক্কোর অনবদ্য পারফরম্যান্স। বিশ্বকাপ শুরুর আগে মরক্কোর পক্ষে জুয়ার দর ছিল ২৫০-১। মরক্কো একের পর এক ম্যাচ জিতে সেমিফাইনালে চলে যাওয়ায় বড় ক্ষতি হয়েছে তাদের। সাধারণ ভাবে ইংরেজরা ফ্রান্সের বিরোধী হলেও আর্থিক ক্ষতি সামলাতে জুয়া সংস্থাগুলি তাকিয়ে এমবাপেদের দিকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement