Lionel Messi

নেদারল্যান্ডস কোচের কড়া সমালোচনা করলেন মেসি, ‘ওরা তো শুধু লং বলে খেলেছে’

মেসি জানালেন, শুধু আকাশে বল ভাসানো ছাড়া আর কোনও কৌশল দেখা যায়নি নেদারল্যান্ডসের খেলায়। পাশাপাশি, দল যে ভাবে চাপের মুখে মাথা ঠান্ডা রেখে জিতেছে সেটারও প্রশংসা করেছেন মেসি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৯:০৯
নেদারল্যান্ডসকে কটাক্ষ করলেন মেসি।

নেদারল্যান্ডসকে কটাক্ষ করলেন মেসি। ছবি: রয়টার্স

নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে আর্জেন্টিনা। তার পরেই বিপক্ষের কোচ লুই ফান হালের কৌশলের কড়া সমালোচনা করলেন লিয়োনেল মেসি। জানালেন, শুধু আকাশে বল ভাসানো ছাড়া আর কোনও কৌশল দেখা যায়নি নেদারল্যান্ডসের খেলায়। পাশাপাশি, দল যে ভাবে চাপের মুখে মাথা ঠান্ডা রেখে জিতেছে সেটারও প্রশংসা করেছেন মেসি। ম্যাচের পর নেদারল্যান্ডসের রিজার্ভ বেঞ্চের একটু দূরে দাঁড়িয়ে দু’হাতের পাশে কান রেখে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায় মেসিকে। অনেকেই মনে করছেন, নেদারল্যান্ডসকে কটাক্ষ করার জন্যেই এই কাজ করেছেন মেসি।

শুক্রবার ম্যাচের পর মেসি বলেছেন, “ফান হাল বলেছিলেন তাঁর দল ভাল ফুটবল খেলেছে। কিন্তু আসলে ওরা যেটা করেছে সেটা হল, লম্বা ফুটবলারদের সামনে দাঁড় করিয়ে দিয়ে লং বল খেলেছে। তা সত্ত্বেও জিতেছি আমরা। আর্জেন্টিনা বিশ্বকাপের শেষ চারে গিয়েছে কারণ তারা প্রত্যেকটা ম্যাচেই একই দম আগ্রহ এবং উৎসাহের সঙ্গে খেলেছে। তাই জন্যেই এই দল বিশ্বের অন্যতম সেরা। ম্যাচটা আমরা জিতে প্রচণ্ড খুশি। তবে ম্যাচটা অতিরিক্ত সময় বা টাইব্রেকারে যাওয়া উচিত হয়নি। তা সত্ত্বেও যে ভাবে জিতেছি তাতে আমরা খুশি।”

Advertisement

মেসি আরও বলেছেন, “লাউতারো গোলটা করার সময় প্রচণ্ড আনন্দ হয়েছিল। মনে হচ্ছিল বুক থেকে একটা বিরাট ভার নেমে দিয়েছে। দেশের সমর্থকদের সঙ্গে আমরা উল্লাস করেছি। প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি। সমর্থকরাও খুব খুশি।” শুক্রবারের ম্যাচে টাইব্রেকারে দু’টি শট বাঁচিয়ে দেন আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্তিনেস।

দলের প্রতি খুশি হলেও রেফারির প্রতি ক্ষিপ্ত মেসি। ম্যাচের মধ্যে মেসির সঙ্গে তর্কাতর্কি হয় তাঁর। ম্যাচ শেষে আর্জেন্টিনার তারকা ফুটবলার বলেন, “রেফারি সম্পর্কে আমি কিছু বলব না। কারণ সকলের সামনে যা বলব সেটা সত্যি হবে না। আমার মনে হয় ফিফার ভেবে দেখা প্রয়োজন, এ রকম ম্যাচে এই ধরনের রেফারিকে দায়িত্ব দেওয়া উচিত কি না। এমন রেফারিকে দায়িত্ব দেওয়া উচিত নয়, যে কাজটার যোগ্য নয়।” ম্যাচে খেলতে নামার আগেই রেফারি নিয়ে প্রশ্ন ছিল মেসিদের মনে। সেটাও জানিয়েছেন তিনি। আর্জেন্টিনার অধিনায়ক বলেন, “রেফারির নাম দেখে ম্যাচ শুরুর আগেই আমরা ভয়ে ভয়ে ছিলাম। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে এই ধরনের রেফারিকে দায়িত্ব দেওয়াই উচিত নয়।”

প্রথমে আর্জেন্টিনা যায় দু’গোলে। দেখে মনে হচ্ছিল, বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন লিয়োনেল মেসিরা। কিন্তু শেষ দিকে ২ গোল শোধ করে নেদারল্যান্ডস। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও গোল হয়নি। শেষ পর্যন্ত টাইব্রেকারে হয় ম্যাচের ফয়সালা। নেদারল্যান্ডসকে ৪-৩ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে গেলেন মেসিরা। কোয়ার্টার ফাইনালে পেনাল্টি থেকে গোল করা মেসি বলেন, “মারাদোনা আমাদের দেখছেন। আমাদের এগিয়ে নিয়ে যাচ্ছে ও। আশা করি, শেষ পর্যন্ত মারাদোনা আমাদের পাশে থাকবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement