IPL

রোহিতের দলে হরমনপ্রীত! দেশের দুই অধিনায়ক টি-টোয়েন্টি লিগেও মুম্বইয়ের জার্সিতে

ডব্লিউপিএলের নিলামে হরমনপ্রীত কৌরকেও তুলে নিল মুম্বই। ফলে ভারতীয় ক্রিকেটে পুরুষ এবং মহিলা দুই দলের অধিনায়ককেই মুম্বইয়ের নীল জার্সি পরে খেলতে দেখা যাবে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৫
file pic of rohit sharma and harmanpreet kaur

রোহিত এবং হরমনকে এ বার মুম্বইয়ের হয়ে খেলতে দেখা যাবে। ফাইল ছবি

দীর্ঘ দিন ধরেই মুম্বই ইন্ডিয়ান্সে খেলছেন রোহিত শর্মা। তিনি এখন জাতীয় দলের অধিনায়কও। ডব্লিউপিএলের নিলামে হরমনপ্রীত কৌরকেও তুলে নিল মুম্বই। ফলে ভারতীয় ক্রিকেটে পুরুষ এবং মহিলা দুই দলের অধিনায়ককেই মুম্বইয়ের নীল জার্সি পরে খেলতে দেখা যাবে।

আইপিএল শুরু হওয়ার পর থেকে প্রথম তিন মরসুম ডেকান চার্জার্সের হয়ে খেলেছেন রোহিত। তার পরে যোগ দেন মুম্বইয়ে। কালক্রমে তিনি অধিনায়ক হন। বাকিটা ইতিহাস। অধিনায়ক হিসাবে পাঁচটি আইপিএল জিতেছেন রোহিত শর্মা। আইপিএলের সবচেয়ে সফল অধিনায়ক তিনি। এই কৃতিত্ব কারওর নেই।

Advertisement

অন্য দিকে, হরমনপ্রীতের রেকর্ডও আকর্ষণীয়। ডব্লিউপিএল শুরুর আগে পর্যন্ত তিনটি দলকে নিয়ে মহিলাদের চ্যালেঞ্জার ট্রফির আয়োজন করত বিসিসিআই। মোট চার বার এই প্রতিযোগিতা হয়েছে। তার মধ্যে তিন বারই ট্রফি জিতেছে হরমনপ্রীত কৌরের দল সুপারনোভাস। এক বার ট্রফি জিতেছেন স্মৃতি মন্ধানা। ফলে দুই দলে দুই সফলতম অধিনায়ককে নিল মুম্বই।

আইপিএল এবং ডব্লিউপিএলের নিলামের মধ্যে অবশ্য আকাশ-পাতাল তফাৎ। ২০১১-য় রোহিত যোগ দেওয়ার পর থেকে তাঁকে কোনও দিনই ছাড়েনি মুম্বই। রোহিতও যে নিজের ঘরের দল ছেড়ে অন্য কোথাও খেলতে রাজি, তেমনটাও নয়। যত সময় গিয়েছে, তাঁর চুক্তির অঙ্ক বেড়েছে। তিন কোটি টাকা থেকে আইপিএল খেলা শুরু করা রোহিত এখন প্রতি বছর মুম্বই থেকে পান ১৬ কোটি টাকা। আইপিএল খেলে এখনও পর্যন্ত ১৭৮ কোটি ৬০ লক্ষ টাকা রোজগার করেছেন, যা বাকি সবার থেকে বেশি।

অন্য দিকে, এ বারই প্রথম ডব্লিউপিএল শুরু হচ্ছে। প্রথম বারের নিলাম থেকে হরমনপ্রীতের দাম উঠেছে ১ কোটি ৮০ লক্ষ টাকা। তাঁর থেকে বেশি দাম উঠেছে বেশ কিছু ক্রিকেটারের। তবে এখনও অনেকটাই সময় রয়েছে। ফলে ভবিষ্যতে যে হরমনের দাম অনেকটাই বাড়তে চলেছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

প্রতি বারই নিলামের সময় বেশ গুছিয়ে বসে মুম্বই। এ বারও তাঁর ব্যতিক্রম হয়নি। পুরো দল গঠন করা এখনও বাকি। তবে এটা নিয়ে কোনও সন্দেহ নেই, ডব্লিউপিএলে মুম্বইকে নেতৃত্ব দিতে দেখা যাবে হরমনপ্রীতকেই। মহিলা দলের অধিনায়ক নিজেও সেটা জানেন। নিলামে বিক্রি হওয়ার পরেই তিনি বলেন, “অনেক দিন ধরেই মুম্বইয়ের খেলা খুঁটিয়ে লক্ষ্য করি। এ বার ওদের জার্সি গায়ে মাঠে নামতে পারব ভেবে উত্তেজনা হচ্ছে। মুম্বইকেও একই রকম সাফল্য এনে দিতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement