Ashes 2023

ক্রিকেটারদের জার্সিতে লাল রং, দর্শকদের লাল টুপি, বৃহস্পতিবার অ্যাশেজে কেন রংবদল লর্ডসে?

বৃহস্পতিবার অ্যাশেজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে লর্ডসে বিশেষ ধরনের জার্সি পরে নামল ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। সবারই পিঠে নাম এবং সংখ্যা লেখা লালে। কেন রংয়ের বদল করা হল?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৮:২৮
ashes 2023

ইংল্যান্ডের ক্রিকেটারদের মাথায় লাল টুপি। ছবি: রয়টার্স

বৃহস্পতিবার অ্যাশেজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে লর্ডসে বিশেষ ধরনের জার্সি পরে নামল ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। সাধারণত জার্সিতে কালো বা গাঢ় নীল রং দিয়ে নাম এবং সংখ্যা লেখা থাকে । কিন্তু বৃহস্পতিবার সবেরই রং লাল। এমনকী, দর্শকাসনেও বেশির ভাগের মাথায় দেখা গিয়েছে লাল টুপি। অতিথিরা বসে রয়েছেন লাল ব্লেজারে। লর্ডসে হঠাৎ রংবদল হল কেন?

আসলে, ‘রেড ফর রুথ ডে’ পালন করার কারণেই এই বিশেষ দিনে সবাই লাল রংয়ের পোশাক পরে নেন। সাধারণত অ্যাশেজের ম্যাচ লর্ডসে থাকলে দ্বিতীয় দিনে এই দিনটি পালন করা হয়। রুথ হলেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার অ্যান্ড্রু স্ট্রসের স্ত্রী। ২০১৮ সালে বিরলতম ফুসফুসের ক্যান্সারে তিনি প্রয়াত হন। তার পর থেকেই এই দিনটি পালন করা হচ্ছে।

Advertisement

কেন পালিত হয় ‘রেড ফর রুথ’ ডে?

স্ত্রী মারা যাওয়ার পরেই স্ট্রস একটি ফাউন্ডেশন গড়ে তোলেন। নাম দেন ‘রুথ স্ট্রস ফাউন্ডেশন’। ধূমপায়ী না হয়েও যাঁরা ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত, তাঁদের সাহায্য করার লক্ষ্যেই এই সংস্থা গড়ে তোলা হয়েছে। পাশাপাশি যে কোনও ক্যান্সারের রোগীদের পরিষেবা পেতে সাহায্য করা হয় এবং ক্যান্সারের গবেষণায় সাহায্য করা হয়। অস্ট্রেলিয়াতেও এ রকম একটি দিন পালন করা হয় গ্লেন ম্যাকগ্রাথের প্রয়াত স্ত্রী জেনের স্মৃতির উদ্দেশে। সে দিন ক্রিকেটাররা গোলাপি পোশাক পরে নামেন। জেন মারা গিয়েছিলেন স্তনের ক্যান্সারে। তাঁর দেখাদেখি এ ধরনের উদ্যোগ শুরু করেন স্ট্রস।

কেন লাল রং পরা হয় ‘রেড ফর রুথ’ ডে-তে?

রুথের পছন্দের রং ছিল লাল। তাই ওই রংয়েই চারপাশ সাজানো হয়। এ ভাবেই তাঁকে স্মরণ করা হয়। বৃহস্পতিবারের খেলা শুরুর আগে স্ট্রস বলেছেন, “এখনও আমাদের অনেক পথ যাওয়ার বাকি। যতই কাজ করি, ততই আরও বেশি কাজ করার ইচ্ছে হয়। যাঁরা ক্রিকেট সাধারণত দেখেন না, তাঁরাও অ্যাশেজের সময় টিভির চ্যানেল খুলে বসে পড়েন। সবার কাছে বার্তা ছড়িয়ে দেওয়ার জন্যেই এই দিনটা পালন করা হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement