Virat Kohli

দরকার সামান্য রান, রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই বিশ্বরেকর্ড হবে কোহলির?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক সঙ্গে দু’টি মাইলফলক স্পর্শ করতে পারেন কোহলি। ভেঙে যেতে পারে জয়বর্ধনের আট বছরের বিশ্বরেকর্ড। কোহলি যে ছন্দে রয়েছেন, তাতে তাঁর মুকুটে নতুন পালক যোগ হওয়া অসম্ভব নয়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ১১:৩০
জোড়া মাইলফলকের সামনে দাঁড়িয়ে কোহলি।

জোড়া মাইলফলকের সামনে দাঁড়িয়ে কোহলি। ফাইল ছবি।

দরকার আর ২৮ রান। তা হলেই আরও একটি বিশ্বরেকর্ডের নজির গড়বেন বিরাট কোহলি। রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই টপকে যেতে পারেন শ্রীলঙ্কার প্রাক্তন ব্যাটার মাহেলা জয়বর্ধনেকে। এই ম্যাচে আরও একটি মাইলফলক স্পর্শ করতে পারেন তিনি।

এখনও পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের প্রাক্তন অধিনায়কের সংগ্রহ ২৩ ম্যাচে ৯৮৯ রান। অর্থাৎ, আর ১১ রান করলেই টি-টোয়েন্টি বিশ্বকাপে এক হাজার রান পূর্ণ করবেন কোহলি। এ ক্ষেত্রে তিনি হবেন বিশ্বের দ্বিতীয় ব্যাটার। টি-টোয়েন্টি বিশ্বকাপে এক হাজার বা তার বেশি রান করার নজির এক মাত্র রয়েছে জয়বর্ধনের।

Advertisement

আর ২৮ রান করলে কোহলিই হবেন টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩১ টি ম্যাচ খেলে জয়বর্ধনের সংগ্রহ ১০১৬ রান। গত আট বছর ধরে তিনিই টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক। তাঁর বিশ্বরেকর্ড ভাঙার দৌড়ে এগিয়ে রয়েছেন ভারতীয় ব্যাটার। নেদারল্যান্ডসের বিরুদ্ধেই ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ওপেনার ক্রিস গেলকে টপকে এই তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন কোহলি। বিশ্বকাপে ৩৩টি ম্যাচ খেলে গেল করেছেন ৯৬৫ রান। তালিকার চতুর্থ স্থানে রয়েছেন আরও এক ভারতীয়। তিনি অধিনায়ক রোহিত শর্মা। বিশ্বকাপে ৩৫টি ম্যাচ খেলে রোহিতের সংগ্রহ ৯০৪ রান।

টি-টোয়েন্টি বিশ্বকাপে চেনা ছন্দে দেখা যাচ্ছে কোহলিকে। পাকিস্তানের বিরুদ্ধে ৫৩ বলে ৮২ রান এবং নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৪৪ বলে ৬২ রান করেছেন। এখনও পর্যন্ত এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে অপরাজিত রয়েছেন কোহলি। দীর্ঘ দিন সেরা ছন্দে না থাকা কোহলি রানে ফিরেছেন গত এশিয়া কাপে। সংযুক্ত আরব আমিরশাহিতে আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের প্রথম শতরান করেন। তার পর থেকেই আবার চেনা মেজাজে দেখা যাচ্ছে তাঁকে। ২২ গজে আগের মতোই আত্মবিশ্বাসী মনে হচ্ছে কোহলিকে। এশিয়া কাপের ছন্দ ধরে রেখেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপেও।

গ্রুপ পর্বে ভারতের এখনও তিনটি ম্যাচ বাকি রয়েছে। সেমিফাইনালে ওঠার সম্ভাবনাও উজ্জ্বল রোহিতদের। সে ক্ষেত্রে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপেই কমপক্ষে আরও চারটি ম্যাচ খেলার সুযোগ পাবেন কোহলি। ফলে নিজেকে অন্য ব্যাটারদের থেকে মোট রানের বিচারে অনেকটাই এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে তাঁর সামনে। যদিও টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলির কোনও শতরান নেই। ক্রিকেটপ্রেমীদের এই প্রত্যাশা কি পূরণ করতে পারবেন ছন্দে ফেরা কোহলি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement