T20 World Cup 2022

প্রথম হ্যাটট্রিক! এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে শুক্রবার নজির গড়লেন আইরিশ বোলার

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক। শুক্রবার নিউজিল্যান্ড এবং আয়ারল্যান্ডের ম্যাচে এই কীর্তি গড়লেন আইরিশ বোলার। তিনি ১৯তম ওভারে পর পর তিন বলে তিনটি উইকেট তুলে নিলেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১১:১৯
হ্যাটট্রিকের পর আয়ারল্যান্ডের ক্রিকেটারদের উচ্ছ্বাস।

হ্যাটট্রিকের পর আয়ারল্যান্ডের ক্রিকেটারদের উচ্ছ্বাস। ছবি: টুইটার থেকে

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক। শুক্রবার নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে এই কীর্তি গড়লেন আয়ারল্যান্ডের জস লিটল। তাঁর তিন শিকার কেন উইলিয়ামসন, জিমি নিশাম এবং মিচেল স্যান্টনার। এর আগে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে হ্যাটট্রিক করেছিলেন সংযুক্ত আরব আমিরশাহির কার্তিক মেয়াপ্পন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে শুক্রবার প্রথমে ব্যাট করছিল নিউজ়িল্যান্ড। ১৯তম ওভারে বল করতে এসে হ্যাটট্রিক করেন লিটল। ওভারের দ্বিতীয় বলে উইলিয়ামসনের উইকেট নেন বাঁহাতি আইরিশ পেসার। হঠাৎ মন্থরগতির বলে চমকে দিয়েছিলেন কিউই অধিনায়ককে। ঠিক মতো ব্যাটে লাগেনি বলটা। ডিপ স্কোয়ার লেগে ক্যাচ নেন গ্যারেথ ডিলানি। পরের বলেই সাজঘরে ফেরেন নিশাম। এলবিডব্লিউ হন তিনি। নিশাম রিভিউ নেন কিন্তু লাভ হয়নি। পরের বলে স্যান্টনারও এলবিডব্লিউ হন। তিনিও রিভিউ নেন কিন্তু শেষ পর্যন্ত আউটের সিদ্ধান্তই দেন আম্পায়ার।

Advertisement

প্রথমে ব্যাট করে নিউজ়িল্যান্ড ১৮৫ রান তোলে। ওপেনার ফিল অ্যালেন ৩২ রান করেন। অন্য ওপেনার ডেভন কনওয়ে করেন ২৮ রান। উইলিয়ামসন ৩৫ বলে করেন ৬১ রান। ড্যারিল মিচেল ২১ বলে ৩১ রান করে অপরাজিত থাকেন। শুরু থেকেই দ্রুত রান তুলছিল নিউজ়িল্যান্ড। কিন্তু শেষে হ্যাটট্রিকের ধাক্কায় আরও বড় রান তুলতে পারেনি তারা। লিটল ৪ ওভারে ২২ রান দিয়ে ৩ উইকেট নেন।

যোগ্যতা অর্জন পর্বে আমিরশাহির মেয়াপ্পন হ্যাটট্রিক করেন। তাঁদের ম্যাচ ছিল শ্রীলঙ্কার বিরুদ্ধে। শ্রীলঙ্কার ইনিংসের ১৫তম ওভারে চতুর্থ বলে ভানুকা রাজাপক্ষকে আউট করেন মেয়াপ্পন। কভারের উপর দিয়ে খেলতে গিয়ে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। পরের বলেই গুগলি করেন মেয়াপ্পন। বুঝতে না পেরে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে আউট হন চরিথ আসালঙ্ক। ওভারের শেষ বলে শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকাকে বোল্ড করে হ্যাটট্রিক পূর্ণ করেন মেয়াপ্পন। তাঁর করা গুগলি বুঝতে পারেননি শনাকা। নিজের চার ওভারে ১৯ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক হয়েছিল ২০০৭ সালে। সে বার হ্যাটট্রিক করেছিলেন অস্ট্রেলিয়ার ব্রেট লি। এর পর বহু বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনও হ্যাটট্রিক হয়নি। গত বছর আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্ফের হ্যাটট্রিক করেছিলেন। সেই টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যাটট্রিক করেছিলেন শ্রীলঙ্কার স্পিনার ওয়ানিন্দু হাসরঙ্গও। এ বারও টি-টোয়েন্টি বিশ্বকাপে দু’টি হ্যাটট্রিক হল। যদিও প্রথমটি হয় যোগ্যতা অর্জন পর্বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement