Sachin Tendulkar

এক দিনের ক্রিকেট বাঁচানোর উপায় কী? ওষুধ খুঁজে পেলেন তেন্ডুলকর

গোটা বিশ্বে যে ভাবে টি-টোয়েন্টি ক্রিকেটের রমরমা বেড়ে চলেছে, তাতে অস্তিত্ব সংকটে পড়ে গিয়েছে ৫০ ওভারের ক্রিকেট। অনেকেরই ধারণা, বেশি দিন এই ফরম্যাটের ক্রিকেট আর দেখা যাবে না। কী ওষুধ দিলেন সচিন?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ২১:০৮
sachin tendulkar

এক দিনের ক্রিকেটের ‘রোগ’ ধরে তাঁর ‘দাওয়াই’ দিলেন সচিন তেন্ডুলকর। ছবি: পিটিআই

গোটা বিশ্বে যে ভাবে টি-টোয়েন্টি ক্রিকেটের রমরমা বেড়ে চলেছে, তাতে অস্তিত্ব সংকটে পড়ে গিয়েছে ৫০ ওভারের ক্রিকেট। অনেকেরই ধারণা, বেশি দিন এই ফরম্যাটের ক্রিকেট আর দেখা যাবে না। টি-টোয়েন্টিই সবটা গ্রাস করে নেবে। এক দিনের ক্রিকেটের ‘রোগ’ ধরে তাঁর ‘দাওয়াই’ দিলেন সচিন তেন্ডুলকর। তাঁর মতে, বোলাররা সুবিধা পেলেই এই ক্রিকেট আবার জীবন্ত হয়ে উঠবে।

৫০তম জন্মদিনের আগে এক সাক্ষাৎকারে সচিন বলেছেন, “টি-টোয়েন্টিতে চোখের পলকে ম্যাচ শেষ হয়ে যায়। আমার কাছে তিনটে ফরম্যাটই আলাদা। কিন্তু কোনও কোনও সময় আমার মনে হয় এক দিনের ফরম্যাটের দিকে বেশি করে নজর দেওয়া উচিত। আমার মতে, ব্যাট এবং বলে পার্থক্য রয়েছে। এই মুহূর্তে এই ফরম্যাটের ক্রিকেটে বড্ড বেশি ব্যাটারদের উপযোগী।”

Advertisement

সচিনের মতে, এক দিনের ক্রিকেটে ব্যাটারদের কোনও অসুবিধার মধ্যে পড়তে হয় না। অনায়াসে তাঁরা খেলতে পারেন। সচিন বলেছেন, “দুটো নতুন বলে খেলা হয় এখন। ২৫ ওভার হয়ে গেলেও মনে হয় বল ১২-১৩ ওভারের বেশি পুরনো হয়নি। রিভার্স সুইংয়ের মতো কোনও সুবিধা পাওয়াই যায়নি।”

সচিনের সংযোজন, “বোলারদেরও সুবিধা দেওয়া হোক। এখন সেটা একেবারেই নেই। স্পিনারদের সঙ্গে কথা বলেছি। ওরা বলের লাইন পরিবর্তন করতে ভয় পায়। তাই ব্যাটারদের কোনও রকম চাপে ফেলতে পারে না। তাই রক্ষণাত্মক বোলিং করতে হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement