WTC Final 2023

টেস্ট বিশ্বকাপে নজির রোহিতের, টপকে গেলেন ধোনিকে, সামনে সৌরভ

শনিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৩ রানের ইনিংস খেলে নতুন নজির গড়েছেন রোহিত। টপকে গেলেন ধোনিকে। তাঁর সামনে রয়েছেন সচিন, কোহলি, দ্রাবিড় এবং সৌরভ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১৫:৫১
picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল ছবি।

টেস্ট বিশ্বকাপ ফাইনালে ভারতের জয় অনিশ্চিত। সেই অনিশ্চয়তার মধ্যেই একটি নজির গড়ে ফেলেছেন রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ৪৩ রান করার ফাঁকেই তিনি টপকে গিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনিকে।

আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান করার নজির রয়েছে সচিন তেন্ডুলকরের। সব ধরনের ক্রিকেট মিলিয়ে ৬৬৪টি ম্যাচে সচিন করেছেন ৩৪৩৫৭ রান। এই তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছেন রোহিত। টপকে গিয়েছেন ধোনিকে। ভারতের হয়ে মোট ৫৩৫টি ম্যাচ খেলে ধোনি করেছেন ১৭০৯২ রান। রোহিত দেশের হয়ে ৪৪১টি ম্যাচ খেলে করেছেন ১৭১১৫ রান। ধোনির থেকে ৯৪টি ম্যাচ কম খেলেই তাঁকে টপকে গেলেন রোহিত।

Advertisement

ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি রান করার তালিকায় সচিনের পর দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি। শনিবার পর্যন্ত ৪৯৭তম ম্যাচে কোহলির সংগ্রহ ২৫৩৮০ রান। তৃতীয় স্থানে রয়েছেন রাহুল দ্রাবিড়। ভারতীয় দলের কোচ ৫০৪টি ম্যাচ খেলে করেছিলেন ২৪০৬৪ রান। চতুর্থ স্থানে রয়েছেন ভারতের আর এক প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। দেশের হয়ে ৪২১টি ম্যাচে সৌরভের সংগ্রহ ১৮৪৩৩ রান।

শুক্রবার বিষাণ সিংহ বেদীকে টপকে টেস্ট ক্রিকেটে ভারতের সফলতম বাঁহাতি স্পিনার হওয়ার নজির গড়েছিলেন রবীন্দ্র জাডেজা। ভেঙেছিলেন ৪৩ বছরের পুরনো রেকর্ড। তাঁর পর টেস্ট বিশ্বকাপ ফাইনালের মঞ্চে নজির গড়লেন রোহিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement