India vs Afghanistan

ভারতের সুপার ওভারের নায়ক! কেন বল দেওয়া হয়েছিল বিষ্ণোইকে, খোলসা করলেন রবি নিজেই

আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় সুপার ওভারে বল হাতে ভারতকে জিতিয়েছেন রবি বিষ্ণোই। কেন তাঁকে বল দিয়েছিলেন রোহিত শর্মা? কারণ জানালেন বিষ্ণোই নিজেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ২২:৫১
cricket

ভারতকে জিতিয়ে উল্লাস রবি বিষ্ণোইয়ের। ছবি: পিটিআই

প্রথম সুপার ওভারেও হয়নি ম্যাচের ফয়সালা। দ্বিতীয় সুপার ওভারে আফগানিস্তানের জিততে দরকার ছিল ১২ রান। বল করতে গিয়ে মাত্র ১ রান দিয়ে বিপক্ষের দুই উইকেট নিয়ে ভারতকে জিতিয়েছেন রবি বিষ্ণোই। মাত্র তিন বলে খেলা শেষ করে দিয়েছেন তিনি। কেন বিষ্ণোইয়ের হাতে বল তুলে দিয়েছিলেন রোহিত শর্মা, সেই কারণ জানিয়েছেন বিষ্ণোই নিজেই।

Advertisement

ম্যাচ শেষে বিষ্ণোই বলেন, ‘‘আমি উপভোগ করছিলাম। একটু চাপ নিশ্চয় ছিল, কিন্তু নিজেকে নিয়ন্ত্রণে রেখেছিলাম। আমি আগেও জোড়া সুপার ওভারের ম্যাচ খেলেছিলাম। ওদের দু’জন ডান হাতি ব্যাটার নামছিল। তাই আমাকে আর আবেশকে (খান) তৈরি থাকতে বলা হয়েছিল। কারণ, লেগ সাইডে বাউন্ডারি বড় ছিল। সেই কারণে আমাকে বল করতে বলে রোহিত ভাই।’’

সুপার ওভারে তিনি কী রকম পরিকল্পনা করে বল করেছিলেন সেই ব্যাখ্যাও দিয়েছেন বিষ্ণোই। ভারতীয় বোলার বলেন, ‘‘আমি স্টাম্পে বল করব ঠিক করেছিলাম। একটু পিছনে বল করছিলাম যাতে ব্যাটারদের সামনে খেলতে হয়। আমি চাইছিলাম ওরা আমাকে পিছনের পায়ে খেলুক। তা হলে বড় শট মারতে হলে বেশি জোর লাগত। সেটাই হয়েছে। বেশি জোরে মারতে গিয়ে ঠিক মতো ব্যাটে লাগাতে পারেনি ওরা। তাই আউট হয়েছে।’’

আফগানিস্তানকে চুনকাম করে সিরিজ় জিতেছে ভারত। এ বার সামনে আইপিএল। তার পরেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। অর্থাৎ, বিশ্বকাপের দলে সুযোগ পেতে হলে আইপিএলেও ভাল করতে হবে ক্রিকেটারদের। বিশ্বকাপের দলে সুযোগ পেতে পারেন বিষ্ণোই। তবে অতিরিক্ত আত্মবিশ্বাসী হচ্ছেন না তিনি। আইপিএলেও নিজের ফর্ম ধরে রাখতে চাইছেন ভারতীয় স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement