ICC ODI World Cup 2023

বিশ্বকাপ থেকে কেন বাদ মোহালি? প্রশ্ন পঞ্জাবের ক্রীড়ামন্ত্রীর, চিঠি ভারতীয় বোর্ডকে

বিশ্বকাপে মোহালি ম্যাচ না পাওয়ায় আম আদমি পার্টি শাসিত পঞ্জাবের ক্রীড়ামন্ত্রী গুরমিত সিংহ বোর্ডকে একটি চিঠি দেন। সেখানে তিনি উল্লেখ করেন মোহালিতে আধুনিক প্রযুক্তি রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১০:৫৪
Mohali

মোহালির ক্রিকেট মাঠ। —ফাইল চিত্র।

ভারতীয় ক্রিকেট বোর্ডকে চিঠি লিখলেন পঞ্জাবের ক্রীড়ামন্ত্রী গুরমিত সিংহ। মোহালিতে বিশ্বকাপের ম্যাচ না দেওয়া নিয়ে প্রশ্ন করলেন তিনি। জানতে চাইলেন কীসের জন্য মোহালিতে কোনও ম্যাচে দেওয়া হল না। ভারতের ১০টি মাঠে ম্যাচ দেওয়া হয়েছে। কিন্তু সেই তালিকায় নেই পঞ্জাবের মোহালি।

মোহালি ম্যাচ না পাওয়ায় আম আদমি পার্টি শাসিত পঞ্জাবের ক্রীড়ামন্ত্রী গুরমিত বোর্ডকে একটি চিঠি দেন। সেখানে তিনি উল্লেখ করেন মোহালিতে আধুনিক প্রযুক্তি রয়েছে। সেই সঙ্গে তিনি উল্লেখ করেছেন যে, ১৯৯৬ এবং ২০১১ সালের বিশ্বকাপে সেমিফাইনাল হয়েছিল মোহালিতে। ১৯৯৬ সালে অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ়ের সেমিফাইনালে হয়েছিল পঞ্জাবে এবং ২০১১ সালে হয়েছিল ভারত বনাম পাকিস্তান ম্যাচ। এ ছাড়াও আইসিসি প্রতিযোগিতার অনেক গুরুত্বপূর্ণ ম্যাচই আগে আয়োজন করেছে মোহালি।

Advertisement

গত মঙ্গলবার বিশ্বকাপের সূচি ঘোষণার পর দেখা যায় বেশির ভাগ গুরুত্বপূর্ণ ম্যাচ পেয়েছে আমদাবাদ। এর মধ্যে রয়েছে বিশ্বকাপের উদ্বোধনী এবং ফাইনাল ম্যাচ। তাছাড়া ভারত বনাম পাকিস্তান ম্যাচও হবে সেখানে। পঞ্জাবের ক্রীড়ামন্ত্রী তাঁর চিঠিতে উল্লেখ করেছেন রাজীব শুক্লের বক্তব্যের কথাও। সূচি ঘোষণার পর রাজীব বলেছিলেন যে, মোহালিতে আইসিসি-র ম্যাচ আয়োজন করার মতো ব্যবস্থা নেই। বিশ্বকাপের ম্যাচ আয়োজন করার ক্ষমতা মোহালির নেই। সেই কারণে ম্যাচ দেওয়া হয়নি ওখানে। গুরমিত তাঁর চিঠিতে জানতে চেয়েছেন যে, আইসিসি-র ম্যাচ আয়োজন করতে হলে মোহালিতে আর কী প্রয়োজন ছিল। আইসিসি-র একটি দল এসে মোহালির মাঠ দেখে গিয়েছিল। গুরমিত তাই জানতে চেয়েছেন কী লাগবে মোহালিতে।

৫ অক্টোবর থেকে শুরু বিশ্বকাপ। ভারতের প্রথম ম্যাচ ৮ অক্টোবর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হবে সেই ম্যাচ। মোট ১০টি মাঠে খেলা হবে। এর মধ্যে ভারতের ম্যাচ হবে ন’টি মাঠে। এক মাত্র হায়দরাবাদে ভারতের কোনও ম্যাচ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement