ICC ODI World Cup 2023

বিশ্বকাপের সেমিতে যেতে আর ক’টি ম্যাচ জিততে হবে পাকিস্তানকে, বাবরদের সামনে কী অঙ্ক?

ভারতের বিরুদ্ধে যে হারের ধাক্কা শুরু হয়েছিল তা চলছেই। সোমবার আফগানিস্তানের বিরুদ্ধেও হারতে হয়েছে বাবর আজ়মদের। এখনও চারটি ম্যাচ খেলা বাকি রয়েছে তাঁদের। কিন্তু সেমিফাইনালে ওঠা কি সম্ভব?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১০:২০
Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

এ বারের বিশ্বকাপে পাকিস্তানের সেমিফাইনালে ওঠার রাস্তা কঠিন হল। পর পর তিনটি ম্যাচে হেরে গেল তারা। ভারতের বিরুদ্ধে যে হারের ধাক্কা শুরু হয়েছিল তা চলছেই। সোমবার আফগানিস্তানের বিরুদ্ধেও হারতে হয়েছে বাবর আজ়মদের। এখনও চারটি ম্যাচ খেলা বাকি রয়েছে তাঁদের। কিন্তু সেমিফাইনালে ওঠা কি সম্ভব?

Advertisement

সোমবার বাবরের ৭৪ রানের ভর করে ২৮২ রান করে পাকিস্তান। কিন্তু আফগানিস্তানের নিয়ন্ত্রিত ক্রিকেটের সামনে হার মানতে হল বাবরদের। ৮ উইকেট হাতে নিয়ে ম্যাচ জিতলেন রশিদ খানেরা। এক দিনের ক্রিকেটে এই প্রথম বার পাকিস্তানকে হারিয়ে দিল আফগানিস্তান। সেই সঙ্গে কেড়ে নিল ২ পয়েন্টও। ফলে ভারত এবং অস্ট্রেলিয়ার পর আফগানিস্তানের বিরুদ্ধেও হেরে চাপে পাকিস্তান। তাহলে সেমিফাইনালে উঠতে হলে এখন পাকিস্তানকে কী করতে হবে?

সেমিফাইনালে উঠতে হলে পাকিস্তানকে নিজেদের বাকি চারটি ম্যাচ জিততেই হবে। তাহলে ১২ পয়েন্টে পৌঁছে যাবেন বাবরেরা। তবে শুধু সেই ম্যাচ জিতলেই সেমিফাইনালে ওঠা নিশ্চিত হবে না পাকিস্তানের। এই মুহূর্তে পাকিস্তান লিগ তালিকায় পাঁচ নম্বরে আছে। এমন অবস্থায় যদি শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বাবরেরা হেরে যান, তাহলে প্রতিযোগিতা থেকেই ছিটকে যেতে হবে তাঁদের। পাকিস্তানের ম্যাচ বাকি দক্ষিণ আফ্রিকা (২৭ অক্টোবর), বাংলাদেশ (৩১ অক্টোবর), নিউ জ়িল্যান্ড (৪ নভেম্বর) এবং ইংল্যান্ডের (১১ নভেম্বর) বিরুদ্ধে। কোনও ম্যাচকেই হাল্কা ভাবে নেওয়ার অবস্থায় নেই পাকিস্তান।

gfx

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মনে করা হচ্ছে সেমিফাইনালে ওঠার জন্য অন্তত ছ’টি ম্যাচ জিততেই হবে দলগুলিকে। এমন অবস্থায় প্রথম পাঁচ ম্যাচের মধ্যে মাত্র দু’টি জিতে থাকা পাকিস্তানকে যদি শেষ চারটি ম্যাচই জিততে হয় তাহলে কাজটা অবশ্যই কঠিন। ভারত এবং নিউ জ়িল্যান্ড এই মুহূর্তে লিগে এক এবং দু’নম্বরে রয়েছে। ভারত নিজেদের সব ম্যাচ জিতেছে। কিউইরা শুধু ভারতের বিরুদ্ধে হেরেছে। এমন অবস্থায় সব থেকে বেশি লড়াই হওয়ার সম্ভাবনা তিন এবং চার নম্বর জায়গাটির জন্য। তাই লড়াই শুধু পয়েন্টে নয় রান রেটেও হতে পারে। তাই আগামী ম্যাচগুলি শুধু জিতলেই হবে না, নেট রানরেট বৃদ্ধি করার দিকেও নজর দিতে হবে বাবরদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement