ICC ODI World Cup 2023

বিশ্বকাপে এক জাদুতেই বদলে গেল ভারতের ফিল্ডিং, সব ম্যাচেই পদক চাইছেন জাডেজা, শ্রেয়সেরা

ভারতীয় দলের ফিল্ডিং আগের থেকে অনেক উন্নতি করেছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও ক্যাচ ফেলতে দেখা গিয়েছিল ক্রিকেটারদের। কিন্তু বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকেই বদলে গিয়েছে ফিল্ডিং। কোন মন্ত্রে এই বদল?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ০৯:২৫
Virat Kohli

ক্যাচ নিচ্ছেন বিরাট কোহলি। পিছনে দাঁড়িয়ে ফিল্ডিং কোচ টি দিলীপ। ছবি: পিটিআই।

বাংলাদেশের বিরুদ্ধে উইকেটের পিছনে লোকেশ রাহুল বাঁদিকে ঝাঁপিয়ে একটি ক্যাচ নিয়েছিলেন। চোট সারিয়ে দলে ফেরার পর তাঁর ফিল্ডিং নিয়েই চিন্তিত ছিল ভারত। কিন্তু বিশ্বকাপে সেই চিন্তা উধাও। রাহুল সে দিন ওই রকম ক্যাচ নেওয়ার পরেও সেরা ফিল্ডারের তকমা পাননি। কারণ রবীন্দ্র জাডেজা আরও ভাল একটি ক্যাচ তুলে নেন। মাঠ থেকেই তিনি ফিল্ডিং কোচ টি দিলীপের দিকে ইঙ্গিত করেন পদক দেওয়ার জন্য। এই মন্ত্রেই কি বদলে গিয়েছে ভারতীয় দলের ফিল্ডিং?

Advertisement

ভারতীয় দলে এ বারের বিশ্বকাপে নতুন একটি পুরস্কার চালু করা হয়েছে। ম্যাচ শেষে ফিল্ডিং কোচ বেছে নেন সে দিনের সেরা ফিল্ডারকে। এই পুরস্কার লোকেশ রাহুল, বিরাট কোহলি, রবীন্দ্র জাডেজারা পেয়েছেন। সেই সঙ্গে টি দিলীপ বলেন যে, কুলদীপের ফিল্ডিংয়ে উন্নতি হয়েছে। তিনি প্রচার রান বাঁচিয়েছেন। কিন্তু ভারতীয় দলের কাছে তো ফিল্ডিংটাই ছিল চিন্তার। বিশ্বকাপে সেটার উন্নতির পিছনে কিন্তু পুরস্কার বড় কারণ। দলের সকলের মধ্যেই সেরা ফিল্ডারের পদক পাওয়ার একটি লড়াই দেখা যাচ্ছে। সেই কারণে ফিল্ডিং অনুশীলনে বাড়তি নজর দিয়েছেন ভারতীয় দলের ক্রিকেটারেরা। যদিও এর মাঝে কিছু ক্যাচ পড়েছে, কিছু রান গলিয়েছেন তাঁরা।

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়াকে হেলায় হারিয়ে সিরিজ় জিতেছিল ভারত। এক ম্যাচ বাকি থাকতে সিরিজ় জিতে আইসিসি ক্রমতালিকায় এক নম্বর দল হয়েছিল তারা। রোহিত বিশ্রামে থাকায় প্রথম দু’ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন রাহুল। তিনি সিরিজ় জিতলেও খুশি হতে পারেননি ভারতের ফিল্ডিং নিয়ে। যে ভাবে ভারতীয় ফিল্ডারেরা ক্যাচ ছেড়েছিলেন ওই সিরিজ়ে তাতে বিশ্বকাপে সমস্যা হতে পারে বলে মনে করেছিলেন তিনি। রাহুল বলেছিলেন, ‘‘আমরা কয়েকটা ক্যাচ ছেড়েছি। রাতে ফিল্ডিং করা এমনিতেই কঠিন। তাই আমাদের আরও সতর্ক থাকতে হবে। আরও পরিশ্রম করতে হবে। বিশ্বকাপে এই ধরনের ভুল দলকে সমস্যায় ফেলে দিতে পারে। এই ভুল যত তাড়াতাড়ি সম্ভব শুধরে ফেলতে হবে।’’

সেই দিকে ভারতীয় দল যে নজর দিয়েছে তার স্পষ্ট প্রমাণ পাওয়া গিয়েছে বিশ্বকাপে। বাংলাদেশের বিরুদ্ধে জয়ের পর ফিল্ডিং কোচ টি দিলীপ বলেন, “আমরা অনেক ক্রিকেট খেলেছি। আমরা জানি যে, ম্যাচ জেতার জন্য শুধু রান করা আর উইকেট নেওয়াই যথেষ্ট নয়। জিততে হলে প্রয়োজন ভাল ক্যাচ নেওয়া। রান বাঁচানো ফিল্ডিং করা। সেটা আমরা করতে পেরেছি। আমরা ১৩ রান বাঁচিয়েছি ফিল্ডিং করার সময়। সেই সঙ্গে জাডেজা এবং রাহুল দারুণ দুটো ক্যাচ নিয়েছে। কুলদীপ খুব ভাল ফিল্ডিং করেছে।”

টি দিলীপ প্রতি ম্যাচ শেষে সেরা ফিল্ডারকে একটি পদক তুলে দিচ্ছেন। এই পদক পাওয়ার জন্য ক্রিকেটারদের মধ্যে যে লড়াই হচ্ছে, সেটা মাঠে ভাল ক্যাচ নেওয়ার পরই বোঝা যাচ্ছে। জাডেজা বাংলাদেশ ম্যাচে ক্যাচ নিয়ে পদক চেয়েছিলেন। রবিবার চাইলেন শ্রেয়স। পাবেন কি না সেটা যদিও এখনও নিশ্চিত নয়। কারণ সকলেই মাঠে সেরা ফিল্ডার হয়ে ওঠার লড়াই করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement