MS Dhoni

বিশ্বকাপের ফাইনালে বিশ্বাস ছিল রোহিতদের উপর, বন্ধুরা উঠে গেলেও টিভির সামনে বসেছিলেন ধোনি

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে প্রথমে ব্যাট করে ভারত তোলে ১৭৬ রান। দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হয়ে যায় ১৬৯ রানে। ৭ রানে জেতে ভারত। সেই ম্যাচ একা দেখেছিলেন ধোনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৮:০৮
MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। প্রথম বার জিতেছিল মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে। এই বছর যখন ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে, প্রাক্তন অধিনায়ক তখন দর্শক। কিন্তু খেলার মাঝপথে তাঁকে একা রেখে চলে গিয়েছিলেন বন্ধুরা। তাঁরা ভাবেননি রোহিত শর্মার দল জিততে পারে। বিশ্বাস ছিল একমাত্র ধোনির। তিনি টেলিভিশনের সামনে থেকে নড়েননি।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে প্রথমে ব্যাট করে ভারত তোলে ১৭৬ রান। দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হয়ে যায় ১৬৯ রানে। ৭ রানে জেতে ভারত। ধোনি বলেন, “বাড়িতে খেলা দেখছিলাম। আমার কিছু বন্ধুও এসেছিল। দক্ষিণ আফ্রিকা ব্যাট করার সময় ওরা উঠে চলে যায়। আমি একা বসেছিলাম। ওরা মাঝে মাঝে এসে জিজ্ঞেস করছিল ম্যাচ শেষ হয়েছে কি না। আমাকে বলছিল আর কী হবে খেলা দেখে? আমি বলেছিলাম, “খেলা শেষ না হওয়া পর্যন্ত ক্রিকেটে সব কিছু সম্ভব।” ওরা বিশ্বাস করেনি। একটা সময় আমার মনের মধ্যেও প্রশ্ন তৈরি হয়েছিল, ভারত জিততে পারবে তো? খুব চাইছিলাম ভারত জিতুক। একটা জিনিস আমি ভাল ভাবে জানতাম। দক্ষিণ আফ্রিকার লোয়ার অর্ডার খুব ভাল নয়।”

সূর্যকুমার যাদবের নেওয়া একটা ক্যাচ ম্যাচের ভাগ্য বদলে দিয়েছিল। সেই ক্যাচ প্রসঙ্গে ধোনি বলেন, “ক্রিকেটে যখন চাপ তৈরি হয়, তখন অনেক কিছু হতে পারে। একটা সময় দক্ষিণ আফ্রিকা চাপ তৈরি করেছিল। বড় ম্যাচে এক একটা মুহূর্ত তৈরি হয়, যখন সুযোগ আসে। সেই সুযোগটা কাজে লাগাতে হয়। ভারতীয় দল সেটা করতে পেরেছিল। এর জন্য যে একাগ্রতা, মনোবল এবং বিশ্বাস প্রয়োজন হয়, দলের মধ্যে সেটা ছিল।”

আরও পড়ুন
Advertisement