India vs England 2024

বোর্ডের কেন্দ্রীয় চুক্তি নিয়ে বিদ্রোহের সুর, এ বার রেগে গেলেন ভারতীয় স্পিনারের কোচ

সম্প্রতি বোর্ডের কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে বোর্ড। তা দেখার পরেই ভারতীয় দলের এক ক্রিকেটারের কোচ বেশ ক্ষুব্ধ। তাঁর ক্ষোভ তালিকার উপরের স্তরে ছাত্র সুযোগ না পাওয়ায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১৬:৩৮
cricket

কুলদীপ যাদব। ছবি: পিটিআই।

সম্প্রতি বোর্ডের কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে বোর্ড। সেই তালিকা থেকে ঈশান কিশন, শ্রেয়স আয়ার যেমন বাদ পড়েছেন, তেমনই সুযোগ পেয়েছেন একাধিক নতুন মুখ। তবে এক ক্রিকেটারের কোচ বেশ ক্ষুব্ধ। তাঁর ক্ষোভ তালিকার উপরের স্তরে ছাত্র সুযোগ না পাওয়ায়।

Advertisement

সেই ছাত্র হলেন কুলদীপ যাদব। তিনি সাম্প্রতিক তালিকায় গ্রেড বি, অর্থাৎ তৃতীয় স্তরে রয়েছেন। বছরে তিন কোটি টাকা পাবেন বোর্ডের থেকে। তবে তাঁর কোচ কপিল দেব পাণ্ডে মনে করেন, যে ভাবে তাঁর ছাত্র গত এক বছরে উন্নতি করেছেন তাতে গ্রেড এ-তে সুযোগ পাওয়া উচিত। তাতে বছরে পাঁচ কোটি টাকা পেতে পারতেন কুলদীপ। এই মুহূর্তে গ্রেড এ-তে রয়েছেন হার্দিক পাণ্ড্য, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, কেএল রাহুল, মহম্মদ সিরাজ এবং শুভমন গিল।

এক ওয়েবসাইটে কপিল দেব পাণ্ডে বলেছেন, “কুলদীপ হয়তো এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা। ওকে গ্রেড এ-তে উন্নীত করা উচিত ছিল। ধারাবাহিক ভাবে ভাল খেলছে। আমার আশা খুব শিগগিরই ওকে গ্রেড এ-তে নেওয়া হবে। এই মুহূর্তে যেখানেই সুযোগ পাচ্ছে সেটাই কাজে লাগাচ্ছে কুলদীপ। কিছু দিন আগে ওর সঙ্গে কথা বলেছিলাম। বললাম নিজের মানসিকতা এ ভাবেই ধরে রাখতে। অন্য কিছু না ভেবে শুধু খেলার কথা ভাবতে।”

উন্নতি অবশ্য হয়েছে কুলদীপের। গত বছর তিনি গ্রেড সি-তে ছিলেন। এ বার এক ধাপ উপরে উঠেছেন। গত এক বছরে তিন ফরম্যাটেই ভারতের ভরসার জায়গা হয়ে উঠেছেন তিনি। কুলদীপের বোলিংয়ের সৌজন্যে ২০২৩ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement