MS Dhoni

ধোনির কি দলবদল? আইপিএলের আগে হঠাৎ রোহিতদের শিবিরে মাহি

আইপিএলের প্রস্তুতি নিতে ধোনি নিজেও এখন রয়েছেন চেন্নাইয়ে। সেখানেই তৃতীয় ম্যাচ খেলতে নেমেছে ভারত। তার আগে দলের অনুশীলনে চলে গেলেন ধোনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ১৪:৫২
ms dhoni

রোহিতদের শিবিরে ঘুরে গেলেন ধোনি। — ফাইল চিত্র

জাতীয় দল থেকে অবসর নিয়েছেন প্রায় আড়াই বছর আগে। কিন্তু দলের প্রতি টান এখনও এড়াতে পারেন না। যে শহরে তিনি আছেন, সেখানে ভারতের খেলা থাকলেই চলে যান। কিছু দিন আগে রাঁচীতে ভারতের ম্যাচে দেখা গিয়েছিল তাঁকে। এ বার চেন্নাইয়ে ভারত বনাম অস্ট্রেলিয়া তৃতীয় এক দিনের ম্যাচের আগেও সেখানে চলে গেলেন তিনি।

আইপিএলের প্রস্তুতি নিতে ধোনি নিজেও এখন রয়েছেন চেন্নাইয়ে। সেখানেই তৃতীয় ম্যাচ খেলতে নেমেছে ভারত। তার আগে দলের অনুশীলনে চলে গেলেন ধোনি। পুরনো সতীর্থদের সঙ্গে দেখা করলেন। হাসিঠাট্টায় মেতে উঠলেন। পরে ডাগআউটে বসে হাসিমুখে ছবিও তুলতে দেখা গেল তাঁকে।

Advertisement

ধোনির ছবি পোস্ট করেছে চেন্নাই সুপার কিংস। সঙ্গের ক্যাপশনে তারা লিখেছে, ‘ম্যায় পল দো পল কা শায়র হু’। পুরনো হিন্দি সিনেমার গান। তবে ধোনির কাছে এই গানের মাহাত্ম্য অনেক। এই গান ব্যবহার করেই ২০২০ সালের ১৫ অগস্টের দিন অবসর ঘোষণা করেছিলেন তিনি। পুরনো সেই পছন্দের গান আবার ফিরে এল।

কিছু দিন আগেই ধোনির উচ্চকিত প্রশংসা করেছেন তাঁর প্রাক্তন সতীর্থ রবিন উথাপ্পা। তিনি বলেছেন, “ধোনির সহজ-সরল মনোভাব চমকে দেওয়ার মতো। আর সব চেয়ে চমকপ্রদ হচ্ছে, এই ব্যাপারটা কখনও পাল্টায়নি। যখন প্রথম ওর সঙ্গে দেখা হয়েছিল, তখন থেকে আজও একই রকম থেকে গিয়েছে।’’ উথাপ্পা যোগ করছেন, ‘‘ধোনি হচ্ছে পৃথিবীর সবচেয়ে সরল ব্যক্তি। ওর মধ্যে কোনও জটিলতা নেই।”

২০০৭-এ তরুণ ধোনির অধীনে টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন উথাপ্পা। তিনি বরাবরই ধোনির খুব ঘনিষ্ঠ বলেও পরিচিত। উথাপ্পা বলেছেন, ‘‘আমরা সব সময় একসঙ্গে খেতাম। আমাদের একটা দল ছিল। সুরেশ রায়না, ইরফান পাঠান, আর পি সিংহ, পীযূষ চাওলা, ধোনি আর আমি।’’ কী খেতে ভালবাসেন ধোনি? তা নিয়ে কথা বলতে গিয়ে উথাপ্পার বর্ণনা, ‘‘আমরা বেশির ভাগ সময় ডাল মাখানি, বাটার চিকেন, জিরে আলু, কপি আর রুটি। কিন্তু এম এস খাওয়াদাওয়ার ব্যাপারে খুব কড়া। ও বাটার চিকেন খেলেও চিকেন খেত না। আবার যখন চিকেন খেত, তখন রুটি খেত না। অদ্ভুত অদ্ভুত সব ব্যাপারস্যাপার ছিল ওর খাবার নিয়ে।’’

ভারতের একমাত্র অধিনায়ক হিসেবে ধোনি দু’টি বিশ্বকাপ জিতেছেন। একটি টি-টোয়েন্টি, একটি পঞ্চাশ ওভারের। এ ছাড়াও জিতেছেন চ্যাম্পিয়ন্স ট্রফি। চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হিসেবে আইপিএল জিতেছেন চার বার, জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগও। উথাপ্পা সব দলেই ধোনির সঙ্গে থেকেছেন। কেন ধোনি এত সফল অধিনায়ক? উথাপ্পার কথায়, ‘‘সহজাত দক্ষতায় খুব শক্তিশালী এম এস। আর নিজে যে সিদ্ধান্ত নেয়, সেটার প্রতি আস্থা রাখে। সেই কারণেই এত সফল। দল হারুক বা জিতুক, সব কিছুর জন্য দায়িত্ব নিতে পিছপা হয় না।’’ ভুল করলে ধোনির মধ্যে কী রকম প্রতিক্রিয়া হয়, সে কথাও জানিয়েছেন উথাপ্পা। বলেছেন, ‘‘বাজে সিদ্ধান্ত নিলে অনেক দিন ঘুমোতেই পারে না এম এস। কিন্তু যদি অন্যদের সহজাত প্রবণতায় সাফল্যের ভাগ চল্লিশ শতাংশ হয়, তা হলে ধোনির সাফল্যের হার ৮০ শতাংশ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement