ICC World Cup 2023

শনিবার মুখোমুখি ভারত-পাক, রোহিত-বাবরদের লড়াই কি মুখ বাঁচাতে পারবে জয় শাহদের?

শুক্রবার বিশ্বকাপের একটি ম্যাচ চলছিল, কিন্তু সম্প্রচারকারী চ্যানেলে যাবতীয় আলোচনা চলল ভারত-পাকিস্তান ম্যাচ নিয়েই। আমদাবাদে সঞ্চালকদের পাঠিয়ে দেওয়া হয়েছিল আগেই। বিশ্বকাপ ৫ অক্টোবর শুরু হয়েছে নাকি শনিবার থেকে শুরু হবে, সেটাই বোঝা দায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ০৯:৩৯
Rohit Sharma and Babar Azam

রোহিত শর্মা এবং বাবর আজ়ম। —ফাইল চিত্র।

বিশ্বকাপের সূচি ঘোষণার দিন থেকে আলোচনা শুধুই ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে। শুক্রবার সম্প্রচারকারী চ্যানেলে ম্যাচের সময় বাদ দিয়ে বাকি সময় জুড়েও ছিল আমদাবাদের এই ম্যাচ। শুক্রবার বিশ্বকাপের একটি ম্যাচ চলছিল, কিন্তু সম্প্রচারকারী চ্যানেলে যাবতীয় আলোচনা চলল ভারত-পাকিস্তান ম্যাচ নিয়েই। আমদাবাদে সঞ্চালকদের পাঠিয়ে দেওয়া হয়েছিল আগেই। বিশ্বকাপ ৫ অক্টোবর শুরু হয়েছে নাকি শনিবার থেকে শুরু হবে, সেটাই বোঝা দায়।

Advertisement

শনিবার ম্যাচের আগে অনুষ্ঠান রয়েছে। বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান না হলেও ভারত-পাকিস্তান ম্যাচের আগে গান গাইবেন অরিজিৎ সিংহ। এই ম্যাচ শুধু রোহিত শর্মা বনাম বাবর আজ়মের দলের নয়, লড়াই ভারতীয় ক্রিকেট বোর্ডেরও। সচিব জয় শাহকে বিশ্বকাপের শুরুর ম্যাচে দেখা গিয়েছিল গোমড়া মুখ করে বসে আছেন। সেই ম্যাচে মাঠ ভর্তি হয়নি। এমনকি ভারত-অস্ট্রেলিয়া ম্যাচেও চেন্নাইয়ে মাঠের অনেকাংশ ফাঁকা ছিল। বিশ্বকাপ দেখতে মাঠে লোক আসছে না। টিকিট নিয়ে জটিলতা। নানা ধরনের প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে। সেই সব কিছুর উত্তর হতে পারে শনিবারের ম্যাচ। নরেন্দ্র মোদী স্টেডিয়াম ভর্তি হতে পারে শনিবার। এক লক্ষ ৩১ হাজার লোক খেলা দেখার জন্য মাঠে থাকতে পারেন। সেটাই হবে জয় শাহদের কাছে বিরাট জয়।

ম্যাচে ভারতকে এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা। যদিও পাকিস্তানের পেসার হাসান আলির মতে চাপে থাকবেন রোহিতেরাই। ম্যাচের আগে হাসান বলেন, ‘‘ক্রীড়া বিশ্বে এটাই সেরা প্রতিদ্বন্দ্বিতা। অনেকেই এই ম্যাচটা নিয়ে কথা বলছেন। সারা বিশ্ব এই ম্যাচের দিকে তাকিয়ে রয়েছে। আমাদের দলের সবাইও এই ম্যাচটা নিয়ে উত্তেজিত। এমন একটা মাঠে আমরা খেলব, যেখানে এক লক্ষের বেশি মানুষ খেলা দেখতে পারেন। এই ম্যাচটার দিকে আমরা সবাই তাকিয়ে রয়েছি। আমাদের সামনে ভাল সুযোগ আছে। শনিবার চাপে থাকবে ভারতীয় দলই। কারণ ওদের ঘরের মাঠে খেলতে হবে। মাঠের সমর্থকদের প্রত্যাশাও থাকবে ওদের ঘিরে।’’

gfx

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রোহিত নিজেই যদিও ম্যাচের আগের দিন একটি সুখবর দিলেন। শুভমন গিলের এই ম্যাচে খেলার সম্ভাবনা ৯৯ শতাংশ। ডেঙ্গি সারিয়ে বড় ম্যাচে মাঠে নামতে পারেন তিনি। রোহিত ম্যাচের আগের দিন সাক্ষাৎকারে বলেন, “শুভমনের খেলার সম্ভাবনা ৯৯ শতাংশ। বাকিটা কাল সকালে দেখব।” আগের ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করেছেন রোহিত। নিজের ফর্ম নিয়ে খুশি ভারত অধিনায়ক। পাকিস্তানের আগেও তিনি পুরো তৈরি হয়ে নামবেন বলে জানিয়েছেন রোহিত। তাঁর কথায়, ‘‘আমার কাছে প্রস্তুতি খুব গুরুত্বপূর্ণ। প্রতিটা ম্যাচের আগে নিজেকে ভাল করে তৈরি করি। কারণ, প্রতিটা ম্যাচে আলাদা আলাদা চ্যালেঞ্জ। অতীত নিয়ে বিশেষ ভাবি না। আশা করছি পাকিস্তানের বিরুদ্ধেও নিজের ফর্ম বজায় রাখতে পারব।’’

শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন বাবরও। এক দিনের বিশ্বকাপে পাকিস্তান এখনও পর্যন্ত ভারতকে হারাতে পারেনি। বাবরকে প্রশ্ন করা হয়, ০-৭ ব্যবধানে পিছিয়ে আপনারা। এটা কতটা চাপের? জবাবে বাবর বলেন, ‘‘চাপ খুবই আছে। তবে সেটা টিকিটের। প্রচুর মানুষ টিকিট চাইছেন। অনেকে ফোন করছেন। আমরা অবশ্য বাইরের এই চাপ নিচ্ছি না। আগে আমরা ভারতের বিরুদ্ধে পরিকল্পনা বাস্তবায়িত করতে পারিনি। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে কিন্তু আমরা পেরেছিলাম। আমরাই প্রথম পেরেছিলাম। বিশ্বাস করি শনিবারও ভারতের বিরুদ্ধে আমাদের পরিকল্পনাগুলো কাজে লাগাতে পারব। আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী।’’ তিনি আরও বলেছেন, ‘‘অনেকেই রেকর্ডের কথা বলছেন। রেকর্ড কিন্তু ভাঙার জন্যই তৈরি হয়। আমরাও চেষ্টা করব রেকর্ড বদলানোর। ভারত-পাকিস্তান ম্যাচে অনেকগুলো বিষয় থাকে। নির্দিষ্ট দিনে যারা ভাল পারফরম্যান্স করতে পারবে, তাদের জেতার সুযোগ বেশি থাকবে। আমার সতীর্থেরা এই দিনটার দিকে তাকিয়ে রয়েছে। আমি নিশ্চিত ওরা কিছু একটা করবেই।’’

শনিবার ম্যাচ শুরু দুপুর ২টো থেকে। টিভিতে স্টার স্পোর্টসের বিভিন্ন চ্যানেলে দেখা যাবে সেই ম্যাচ। মোবাইলে খেলা দেখা যাবে হটস্টার অ্যাপে। বিনামূল্যে ম্যাচ দেখতে পারবেন সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement