India Cricket

৩,০০০ ছক্কা, এক দিনের ক্রিকেটে নজির গড়ে বিশ্বকাপে নামছে ভারত

দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ খেলতে নামার আগে নজির গড়ল ভারত। এক দিনের ক্রিকেটে প্রথম দল হিসাবে ৩,০০০ ছক্কা মারার নজির গড়ল তারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৭
india vs australia

ইন্দোরে দুই শতরানকারী শুভমন গিল (বাঁ দিকে) ও শ্রেয়স আয়ার। ছবি: টুইটার

ইন্দোরে দ্বিতীয় এক দিনের ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৩৯৯ রান করেছে ভারত। ১৮টি ছক্কা মেরেছেন ভারতীয় ব্যাটারেরা। তার ফলে একটি নজির গড়েছে ভারত। এক দিনের ক্রিকেটে প্রথম দল হিসাবে ৩,০০০ ছক্কা মারার নজির গড়েছে ভারত।

Advertisement

ভারতের পাঁচ ব্যাটার ইন্দোরে ছক্কা মেরেছেন। তালিকায় সবার উপরে সূর্যকুমার যাদব। তাঁর ব্যাট থেকে এসেছে ছ’টি ছক্কা। শুভমন গিল মেরেছেন চারটি ছক্কা। শ্রেয়স আয়ার ও লোকেশ রাহুল তিনটি করে ছক্কা মেরেছেন। বাকি দু’টি ছক্কা এসেছে ঈশান কিশনের ব্যাট থেকে। এই ১৮টি ছক্কা মারার ফলেই ভারতের ৩,০০০ ছক্কার নজির হয়েছে।

এক ইনিংসে সব থেকে বেশি ছক্কা মারার জন্য ভারতের আরও দু’টি ছক্কার দরকার ছিল। ২০১৩ সালে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়া ও ২০২৩ সালে ইন্দোরেই নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১৯টি করে ছক্কা মেরেছিলেন ভারতীয় ব্যাটারেরা। ২০০৭ সালে পোর্ট অফ স্পেনে বারমুডা ও ২০০৯ সালে ক্রাইস্টচার্চে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১৮টি করে ছক্কা হয়েছিল ভারতীয় ইনিংসে। সেই তালিকায় যোগ হল এই ম্যাচ।

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া সিরিজ় আত্মবিশ্বাস বাড়াবে ভারতের। প্রথম এক দিনের ম্যাচে ৫ উইকেটে জিতেছিল ভারত। বল হাতে ৫ উইকেট নিয়েছিলেন মহম্মদ শামি। দ্বিতীয় ম্যাচে আবার শুভমন ও শ্রেয়স শতরান করেছেন। ঝোড়ো ইনিংস খেলেছেন রাহুল ও সূর্যকুমার। এই ম্যাচ জিতলে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ় জিতবে ভারত। এখন আইসিসি ক্রমতালিকায় এক দিনের ক্রিকেটে শীর্ষে ভারত। এই সিরিজ় জিতলে এক নম্বর দল হিসাবেই বিশ্বকাপে খেলতে নামবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement