Team India

দ্রাবিড়ের জায়গায় কি গম্ভীরই? ভারতীয় দলের কোচের নাম ঘোষণা কয়েক দিনের মধ্যেই

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর ছিলেন গম্ভীর। তাঁর হাত ধরেই তৃতীয় বার ট্রফি জিতল কলকাতা। সেই সাফল্যের পর থেকেই গম্ভীরের নাম ভারতীয় দলের কোচ হিসাবে আলোচনায় উঠে আসে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৪:০৬
gautam gambhir

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই ভারতীয় দলের কোচ হিসাবে মেয়াদ শেষ হচ্ছে রাহুল দ্রাবিড়ের। তাঁর জায়গায় কি এ বার গৌতম গম্ভীরকে দেখা যাবে? এক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, কয়েক দিনের মধ্যেই গম্ভীরের নাম কোচ হিসাবে ঘোষণা করে দেবে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

গত বছর এক দিনের বিশ্বকাপের পরেই দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। তখন এক বছরের জন্য সেই চুক্তি বৃদ্ধি করা হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব নিয়েছিলেন দ্রাবিড়। আর ভারতীয় দলের কোচ হিসাবে কাজ করতে রাজি নন তিনি। কোচ হওয়ার জন্য আবেদন করেননি বলেই শোনা যাচ্ছে। অন্য দিকে, গম্ভীর কোচ হতে পারেন বলে শোনা যাচ্ছে।

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর ছিলেন গম্ভীর। তাঁর হাত ধরেই তৃতীয় বার ট্রফি জিতল কলকাতা। সেই সাফল্যের পর থেকেই গম্ভীরের নাম ভারতীয় দলের কোচ হিসাবে আলোচনায় উঠে আসে। আগামী দিনে তাঁর নাম যদি কোচ হিসাবে ঘোষণা করা হয়, তা হলে তিনিই ঠিক করবেন তাঁর সহকারী কারা হবেন। সে ক্ষেত্রে দ্রাবিড়ের সঙ্গে কাজ করা বিক্রম রাঠৌর, পরশ মামব্রে, টি দিলীপদের সরিয়ে দেওয়া হবে।

গম্ভীর এর আগে কোনও দলের কোচ ছিলেন না। কিন্তু মেন্টর হিসাবে লখনউ সুপার জায়ান্টস এবং কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে ছিলেন। ভারতীয় দলের দায়িত্ব নিলে গম্ভীরকে তিন বছরের জন্য কোচ করা হবে। অর্থাৎ, ২০২৭ সালের এক দিনের বিশ্বকাপ পর্যন্ত কোচ থাকবেন গম্ভীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement