Assembly Election 2024

হরিয়ানা, জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটের গণনা মঙ্গলে, সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার দাবি দু’শিবিরেই

অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার পর জম্মু ও কাশ্মীরে প্রথম বিধানসভা ভোটে লড়াই মূলত ত্রিমুখী— ন্যাশনাল কনফারেন্স-কংগ্রেস জোট, পিডিপি এবং বিজেপির মধ্যে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২৩:১৬
গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

বিজেপি ‘হানাদারি’ থেকে সদ্যজয়ী বিধায়কদের বাঁচাতে সাম্প্রতিক কালে গণনার আগেই কর্নাটক, তেলঙ্গানায় ‘রিসর্ট-বন্দি’ করার প্রস্তুতি চূড়ান্ত করে ফেলেছিল কংগ্রেস। কিন্তু বুথফেরত সমীক্ষায় ৯০ বিধায়কের হরিয়ানায় বিপুল জয়ের ইঙ্গিতে আত্মবিশ্বাসী রাহুল গান্ধী, মল্লিকার্জুন খড়্গেরা নাকি এ বার তেমন কোনও কৌশল নিচ্ছেন না।

Advertisement

কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের প্রেক্ষাপট কিছুটা ভিন্ন। সেখানে ৯০ আসনে সরাসরি ভোট হয়েছে। অন্য দিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবং উপরাজ্যপালের (লেফটেন্যান্ট গভর্নর) হাতে রয়েছে পাঁচ জন অনির্বাচিত বিধায়ক মনোনীত করার ক্ষমতা। ফলে বিধানসভা ত্রিশঙ্কু হলে উপরাজ্যপাল মনোজ সিংহ বিজেপিকে ক্ষমতা পাইয়ে দিতে তৎপর হবেন বলে অভিযোগ উঠেছে ইতিমধ্যেই। ন্যাশনাল কনফারেন্স, পিডিপি (পিপল্‌স ডেমোক্র্যাটিক পার্টি), কংগ্রেসের তরফে এ নিয়ে আগাম আপত্তিও তোলা হয়েছে। যদিও বিজেপির এক নেতা গণনার আগেই সম্ভাব্য মনোনীত বিধায়কদের নাম জানি দিয়েছেন সোমবার।

শাসক এবং বিরোধী শিবিরের এই টানাপড়েনের মধ্যেই মঙ্গলবার সকাল ৮টা থেকে হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীরে ভোটগণনা শুরু হচ্ছে। দুপুরের মধ্যে ফলাফল স্পষ্ট হয়ে যাবে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের অনেকে। দীর্ঘ ১০ বছর পরে কাশ্মীরে বিধানসভা নির্বাচন হচ্ছে। মোট ৯০টি আসনের মধ্যে ২৪টিতে ভোট হয়েছিল প্রথম দফায়, গত ১৮ সেপ্টেম্বর। ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ভোট হয়েছিল ২৬টিতে। ১ অক্টোবর বাকি ৪০টিতে। হরিয়ানার ৯০টি আসনেই ভোট হয়েছিল এক দফায়— গত ৫ অক্টোবর। কংগ্রেস সভাপতি খড়্গে এবং বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক তরুণ চুঘ দু’জনেই মঙ্গলে দুই বিধানসভাতেই জয়ের দাবি করেছেন।

অনুচ্ছেদ ৩৭০ বিলোপ করার পর জম্মু ও কাশ্মীরে প্রথম বিধানসভা ভোটে লড়াই মূলত ত্রিমুখী— ন্যাশনাল কনফারেন্স-কংগ্রেস জোট, পিডিপি এবং বিজেপির মধ্যে। এ ছাড়া বারামুলার নির্দল সাংসদ ইঞ্জিনিয়ার রশিদের গড়া নতুন দল ‘আওয়ামি ইত্তেহাদ পার্টি’ এবং সাজ্জাদ লোনের পিপলস কনফারেন্স এ বার কাশ্মীর উপত্যকার কয়েকটি আসনে ভাল ফল করতে পারে বলে মনে করা হচ্ছে। হরিয়ানায় মূল লড়াই গত এক দশকের শাসকদল বিজেপি এবং তার আগের এক দশকের শাসক কংগ্রেসের মধ্যে। এ ছাড়া জাঠ অধ্যুষিত এলাকার বেশ কয়েকটি আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালার আইএনএলডি (ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল) এবং তাঁর নাতি তথা প্রাক্তন উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালার দল জেজেপি (জননায়ক জনতা পার্টি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement