Zak Crawley

অ্যাশেজ়ে সর্বোচ্চ রান করা ইংরেজ ব্যাটারের চোখ আইপিএলে, সুযোগ পাবেন স্টোকসের সতীর্থ?

অ্যাশেজ় সিরিজ়ে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান করেছেন। প্রশংসিত হয়েছে তাঁর আগ্রাসী ব্যাটিং। ২০ ওভারের ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে খেলার অভিজ্ঞতা না থাকলেও ইংরেজ ব্যাটারের চোখ আইপিএলে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ২০:০১
picture of Ben Stokes

বেন স্টোকস। —ফাইল চিত্র।

আগামী বছর আইপিএল খেলার ইচ্ছা প্রকাশ করলেন ইংল্যান্ডের ব্যাটার জ্যাক ক্রলি। সদ্য সমাপ্ত অ্যাশেজ় সিরিজ়ে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ২০২৪ সালের নিলামে নিজের নাম নথিভুক্ত করতে চান।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজ় সিরিজ়ে ৪৮০ রান করে আলোচনায় উঠে এসেছেন ক্রলি। টেস্ট বিশ্বকাপ জয়ীদের বিরুদ্ধে পাঁচটি টেস্টে ইংরেজ ব্যাটারের গড় ৫৩.৩৩। টেস্ট ক্রিকেটে তাঁর স্ট্রাইক রেট ৮৯। বিশেষ করে ম্যাঞ্চেস্টারে তাঁর ১৮৯ রানের ইনিংসের প্রশংসা করেছেন অধিকাংশ ক্রিকেট বিশেষজ্ঞ। টেস্ট ক্রিকেটে আগ্রাসী ব্যাটিং করে আলোচনায় উঠে আসা ক্রলিও চান আইপিএল খেলতে।

বিদেশের মাটিতে ক্রলির টি-টোয়েন্টি লিগ খেলার অভিজ্ঞতা রয়েছে। অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশ লিগে খেলেছেন। যদিও দারুণ সাফল্য পাননি। গড়ে ২০.৫ রান করেছেন। এ বার তাঁর চোখ ক্রিকেট বিশ্বের বৃহত্তম ফ্র্যাঞ্চাইজ়ি লিগে। ক্রলি এক সাক্ষাৎকারে বলেছেন, ‘‘আইপিএল এখন সব থেকে বড় ফ্র্যাঞ্চাইজ়ি প্রতিযোগিতা। এটাই একমাত্র প্রতিযোগিতা যেখানে, সেরা ক্রিকেটারেরা পরস্পরের বিরুদ্ধে খেলে। কঠিন লড়াই হয়। নিজেকে যাচাই করে নেওয়ার সুযোগ পাওয়া যায়।’’

আপনি কি আইপিএল খেলার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন? ক্রলি বলেছেন, ‘‘দেখি কেমন ফর্ম থাকে। কিছু রান করতে পারলে আমি আইপিএল খেলার সুযোগ পেতে পারি। আমি খেলতে ইচ্ছুক। নিলামের আগে তেমন রান না পেলে সুযোগ আসবে না। আমি বাস্তব মেনে চলতে ভালবাসি। আশা করি, এক দিন আইপিএল খেলার সুযোগ পাব। আমাকে কোনও দল চাইলে অবশ্যই ভালবেসে খেলতে যাব।’’

ইংল্যান্ডের হয়ে ৩৯টি টেস্ট খেললেও এখনও পর্যন্ত এক দিনের ম্যাচ খেলেছেন মাত্র তিনটি। ২৫ বছরের ব্যাটারের এখনও দেশের হয়ে টি-টোয়েন্টি ম্যাচ খেলার সুযোগ হয়নি। তাঁকে মূলত টেস্ট ক্রিকেটের জন্যই ব্যবহার করে ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড। বেন স্টোকসের অন্যতম ভরসা তিনি। তাই সর্বোচ্চ পর্যায়ের ২০ ওভারের ক্রিকেট পরীক্ষিত নন ক্রলি। তাই তিনি চাইলেও আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়িগুলি তাঁকে নিতে আগ্রহী হবে কিনা, তা নিয়ে প্রশ্ন থাকছেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement