India vs South Africa

‘বুড়ো’ রাহানে, পুজারা নন, দক্ষিণ আফ্রিকায় ভারতীয় দলে সুযোগ পেলেন বাংলার ক্রিকেটার

চোটের কারণে ভারতের টেস্ট দল থেকে বাদ পড়েছেন রুতুরাজ গায়কোয়াড়। সেই জায়গায় দেখা যাবে বাংলার এক ক্রিকেটারকে। কে তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৪:০৮
cricket

অজিঙ্ক রাহানে (বাঁ দিকে) ও চেতেশ্বর পুজারা। —ফাইল চিত্র

রুতুরাজ গায়কোয়াড় বাদ পড়ার পরেই বদলি হিসাবে উঠে এসেছিল দু’টি নাম। অজিঙ্ক রহানে ও চেতেশ্বর পুজারা। কিন্তু ‘বুড়ো’ ঘোড়াদের উপর আর ভরসা করতে চাইছে না ম্যানেজমেন্ট। সেই কারণে তাঁদের ছাপিয়ে এক তরুণ ক্রিকেটারকে সুযোগ দিয়েছে তারা। তিনি বাংলার অভিমন্যু ঈশ্বরণ। গায়কোয়াড়ের বদলে ভারতের টেস্ট দলে জায়গা পেয়েছেন ঈশ্বরণ।বাংলার ক্রিকেটারের সুযোগ পাওয়ার কথা জানিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ। একটি বিবৃতিতে তিনি বলেছেন, ‘‘চোটের কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে বাদ পড়েছেন রুতুরাজ। তাঁর বদলিও ঘোষণা করা হয়েছে। রুতুরাজের বদলে জায়গা পেয়েছেন ঈশ্বরণ।’’

Advertisement

৮৮টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ঈশ্বরণ ভারতীয় ক্রিকেটে পরিচিত নাম। ঘরোয়া ক্রিকেটে বাংলার হয়ে খেলেন তিনি। ভারত এ দলের হয়ে দক্ষিণ আফ্রিকাতেই রয়েছেন ঈশ্বরণ। ফলে দলে যোগ দিতে বিশেষ সমস্যা হবে না তাঁর।

তবে এই প্রথম নয়, এর আগেই ভারতের টেস্ট দলে জায়গা পেয়েছেন ঈশ্বরণ। কিন্তু এখনও পর্যন্ত প্রথম একাদশে সুযোগ পাননি তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বদলি হিসাবে দলে জায়গা পেলেও প্রথম একাদশে খেলা অনিশ্চিত ঈশ্বরণের। কারণ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায় থাকা সিরিজ়ে নিজেদের সেরা দলই নামাবে ভারত।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি ও এক দিনের সিরিজ়ে না খেললেও টেস্ট সিরিজ়ে দলে ফিরেছেন রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরা, শার্দূল ঠাকুর ও রবিচন্দ্রন অশ্বিন। রয়েছেন লোকেশ রাহুল, শুভমন গিলের মতো তারকা। দক্ষিণ আফ্রিকার মাঠে কোনও দিন টেস্ট সিরিজ় জিততে পারেনি ভারত। এ বার জিতে দেশে ফিরতে চাইছেন রোহিতেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement