India vs South Africa

ভারতীয় ক্রিকেটে নতুন ‘রোগ’! চোট নেই, তবু সিরিজ় না খেলে দেশে ফিরলেন ঈশান কিশন

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে সরে দাঁড়িয়েছেন ঈশান কিশন। চোট পাননি তিনি। তার পরেও কেন সিরিজ় খেলবেন না ঈশান। নেপথ্যে ভারতীয় ক্রিকেটের নতুন ‘রোগ’।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১০:১৪
cricket

ঈশান কিশন। —ফাইল চিত্র

দলে ছিলেন। সিরিজ় শুরু হওয়ার আগে হঠাৎ দল ছেড়ে দেশে ফিরলেন ঈশান কিশন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলবেন না তিনি। কিন্তু কেন? কোনও চোটও পাননি। তা হলে? নেপথ্যে ভারতীয় ক্রিকেটের নতুন ‘রোগ’। মানসিক চাপ নাকি নিতে পারছেন না ঈশান। সেই কারণে সরে দাঁড়িয়েছেন ভারতীয় ক্রিকেটার।

Advertisement

ঈশানের সরে দাঁড়ানোর কথা জানিয়েছিল বিসিসিআই। সেই সময় বলা হয়েছিল ব্যক্তিগত কারণে নাকি খেলবেন না ঈশান। বদলে দলে নেওয়া হয়েছে শ্রীকর ভরতকে। কী সেই ব্যক্তিগত কারণ তা তখন জানানো হয়নি। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সেই ব্যক্তিগত কারণ হল অতিরিক্ত খেলার ফলে তৈরি হওয়া মানসিক চাপ।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় ক্রিকেট বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, ঈশান ম্যানেজমেন্টকে অনুরোধ করেছিলেন। জানিয়েছিলেন, এক টানা ক্রিকেট খেলার ফলে মানসিক চাপ হচ্ছে তাঁর। ম্যানেজমেন্ট নির্বাচকদের সঙ্গে কথা বলে। নির্বাচকেরা ঈশানের অনুরোধ মেনে নেন। তার পরেই তাঁকে ছেড়ে দেওয়া হয়। বদলে নেওয়া হয় ভরতকে।

চলতি বছর ৩ জানুয়ারি থেকে ভারতের প্রত্যেকটি দলে ছিলেন ঈশান। কিন্তু কোনও সিরিজ়েই নিয়মিত ছিলেন না তিনি। কোথাও রোহিত শর্মা, কোথাও বা শুভমন গিল না খেললে তবেই প্রথম একাদশে সুযোগ পেয়েছেন তিনি। তবে যতটা সুযোগ পেয়েছেন, কাজে লাগিয়েছেন। ভারতের বিশ্বকাপের দলেও ছিলেন ঈশান। শুভমন প্রথম দু’টি ম্যাচ খেলতে না পারায় ঈশান খেলেছিলেন। কিন্তু তৃতীয় ম্যাচ থেকে বেঞ্চেই থাকতে হয়েছিল তাঁকে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও টি-টোয়েন্টি সিরিজ়ের দলে ছিলেন ঈশান। কিন্তু তাঁকে প্রথম একাদশে না খেলিয়ে তরুণ জীতেশ শর্মাকে খেলানো হয়েছিল। টেস্ট দলেও ছিলেন তিনি। কিন্তু সিরিজ় শুরুর আগেই দেশে ফিরলেন ভারতের এই ওপেনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement