ICC ODI World Cup 2023

রবিবার বিশ্বকাপের দল নির্বাচন? ভারত-পাকিস্তান ম্যাচের পরের দিনই দল ঘোষণা করতে পারে বোর্ড

আইসিসির নিয়ম অনুযায়ী ৫ সেপ্টেম্বরের মধ্যে বিশ্বকাপের দল ঘোষণা করতে হবে। পরে যদিও সেই দলে পরিবর্তন করা যাবে। ২৮ সেপ্টেম্বর পর্যন্ত দলে পরিবর্তন করা যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১০:২২
BCCI

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর দফতর। —ফাইল চিত্র।

আগামী শনিবার এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ। তার পরের দিনই বিশ্বকাপের দল ঘোষণা করতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড। আইসিসির নিয়ম অনুযায়ী ৫ সেপ্টেম্বরের মধ্যে দল ঘোষণা করতে হবে। পরে যদিও সেই দলে পরিবর্তন করা যাবে। ২৮ সেপ্টেম্বর পর্যন্ত দলে পরিবর্তন করা যাবে।

Advertisement

এ বারের এক দিনের বিশ্বকাপ শুরু ৫ অক্টোবর থেকে। ভারতের মাটিতে হবে এ বারের প্রতিযোগিতা। আমদাবাদে ইংল্যান্ড বনাম নিউ জ়িল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। সেই ম্যাচের সাত দিন আগে পর্যন্ত দলে পরিবর্তন করা যাবে। ভারত ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলবে। সেই দ্বিপাক্ষিক সিরিজ় চলবে ২১ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। এশিয়া কাপ এবং সেই সিরিজ়ে ক্রিকেটারদের দেখে নিয়ে বিশ্বকাপের দলে পরিবর্তন করতে পারবে ভারত।

এশিয়া কাপের জন্য ১৭ জনের দল বেছে নিয়েছে ভারত। সেই দলে লোকেশ রাহুলকে রাখা হয়েছে। তিনি চোট সারিয়ে ফিরছেন। কিন্তু কতটা সুস্থ হয়েছেন সেটা এখনও পরিষ্কার নয়। সেই কারণে সঞ্জু স্যামসনকে রিজার্ভ ক্রিকেটার হিসাবে নিয়ে যাওয়া হচ্ছে। উইকেটরক্ষক হিসাবে দলে ঈশান কিশনকেও রেখেছেন নির্বাচকেরা। মনে করা হচ্ছে এশিয়া কাপের দলে সুযোগ পাওয়া ক্রিকেটারদের মধ্যে থেকেই বিশ্বকাপের দল বেছে নেবে ভারত।

যশপ্রীত বুমরা চোট সারিয়ে ফিরেছেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে তাঁকে খেলিয়ে দেখে নেওয়া হয়েছে। সেই সিরিজ়ে সেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন তিনি। চোট সারিয়ে এশিয়া কাপের দলে ফিরেছেন শ্রেয়াস আয়ারও। এই বুমরা, শ্রেয়স এবং রাহুল চোট সারিয়ে দলে ফেরায় ভারতের শক্তি অনেকটাই বৃদ্ধি পাবে। যদিও শ্রেয়স এবং রাহুল চোট সারিয়ে ফেরার পর এখনও কোনও প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেননি।

বিশ্বকাপের দল ঘোষণা করার শেষ দিনের (৫ সেপ্টেম্বর) আগে ভারত যদিও এশিয়া কাপে দু’টি ম্যাচ খেলার সুযোগ পাবে। পাকিস্তান এবং নেপালের বিরুদ্ধে খেলবে তারা। এশিয়া কাপের দলে তিলক বর্মাকে রাখা হয়েছে। ভারতের হয়ে টি-টোয়েন্টি খেললেও এখনও এক দিনের ম্যাচ খেলেননি। বিশ্বকাপের আগে তাঁকে খেলিয়ে দেখে নিতে চাইবে ভারত। সূর্যকুমার যাদবও দলে রয়েছেন। তিনি ফর্মে নেই। বিশ্বকাপের আগে তাঁকেও ফর্মে ফেরার জন্য কিছু ম্যাচে খেলাতে চাইবে ভারত। বিশ্বকাপের দল বেছে নেওয়ার সময় এই সব জায়গাগুলি নিয়েও ভাবতে হবে নির্বাচকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement