Asia Cup 2023

বুধবার থেকে শুরু এশিয়া কাপ, ভারতের ম্যাচ কবে কবে, কোন চ্যানেলে দেখা যাবে খেলা

বুধবার, ৩০ অগস্ট থেকে শুরু হচ্ছে এ বারের এশিয়া কাপ। প্রতিযোগিতায় ভারতের খেলা কবে কবে? কোথায় সরাসরি সব খেলা দেখা যাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৮:১৩
Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র

বুধবার, ৩০ অগস্ট থেকে শুরু হচ্ছে এ বারের এশিয়া কাপ। পাকিস্তান ও শ্রীলঙ্কা, এই দুই দেশে হবে প্রতিযোগিতা। এশিয়া কাপের আয়োজক দেশ পাকিস্তান হলেও ভারতের আপত্তিতে সব খেলা পাকিস্তানে হবে না। উদ্বোধন সে দেশে হবে। ভারতের সব খেলা হবে শ্রীলঙ্কায়।

Advertisement

ভারতের গ্রুপে কারা

এ বারের এশিয়া কাপে গ্রুপ এ-তে রয়েছে ভারত। সেখানে ভারত ছাড়াও রয়েছে পাকিস্তান ও নেপাল।

ভারতের খেলার সূচি

ভারতের প্রথম খেলা ২ সেপ্টেম্বর, শনিবার। শ্রীলঙ্কার পাল্লেকালে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামবেন রোহিত শর্মারা। অর্থাৎ, প্রতিযোগিতার শুরুর দিকেই ভারত-পাকিস্তান দ্বৈরথ। ভারতের পরের ম্যাচ ৫ সেপ্টেম্বর, সোমবার নেপালের বিরুদ্ধে। সেই ম্যাচও হবে পাল্লেকালে।

গ্রুপ পর্বের পরে সুপার ফোর। দু’টি গ্রুপ থেকে শীর্ষে থাকা দু’টি, অর্থাৎ মোট চারটি দল উঠবে সুপার ফোরে। দলের শক্তি অনুযায়ী গ্রুপ এ থেকে ভারত ও পাকিস্তানের সম্ভাবনা রয়েছে সুপার ফোরে যাওয়ার। ভারত যদি গ্রুপ চ্যাম্পিয়ন হিসাবেও পরের রাউন্ডে যায়, তার পরেও গ্রুপের দ্বিতীয় স্থানে (এ২) থাকবে তারা। কারণ, ভারত নিজেদের ম্যাচ পাকিস্তানে খেলবে না। সেই ভাবেই সূচি করা হয়েছে। অর্থাৎ, পাকিস্তান সুপার ফোরে উঠলে এ১ হিসাবে সেই রাউন্ডে যাবে।

সুপার ফোরে উঠলে ভারতের প্রথম ম্যাচ ১০ সেপ্টেম্বর, রবিবার। প্রতিপক্ষ এ গ্রুপের অপর দল। অর্থাৎ, ভারত ও পাকিস্তান সুপার ফোরে উঠলে সেই ম্যাচেও ভারত-পাকিস্তান মুখোমুখি। শ্রীলঙ্কার কলম্বোতে হবে সেই ম্যাচ। ১২ সেপ্টেম্বর, মঙ্গলবার বি গ্রুপের শীর্ষে থাকা দলের বিরুদ্ধে কলম্বোতে খেলবে ভারত। ভারতের শেষ ম্যাচ হবে ১৫ সেপ্টেম্বর, শুক্রবার। সে দিন বি গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে খেলবেন রোহিতেরা। সেই ম্যাচও হবে কলম্বোতে।

সুপার ফোরের প্রথম দুইয়ে থাকলে ফাইনালে উঠবে ভারত। সেই ম্যাচ হবে ১৭ সেপ্টেম্বর, রবিবার। ভারতের কথা মাথায় রেখে কলম্বোতেই ফাইনাল দেওয়া হয়েছে। ফাইনালেও পাকিস্তানের সঙ্গে দেখা হতে পারে ভারতের।

খেলার সময়

এশিয়া কাপের প্রতিটি খেলা শুরু হবে ভারতীয় সময় দুপুর ৩টে থেকে। অর্থাৎ, প্রতিটিই দিন-রাতের খেলা।

কোন চ্যানেলে দেখা যাবে খেলা

স্টার স্পোর্টস চ্যানেলে দেখা যাবে এশিয়া কাপের সব ক’টি ম্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement