Air Conditioner

গাড়িতে বসেই বাতানুকূল যন্ত্র চালিয়ে দেন? এই অভ্যাস বিপদ ডেকে আনছে, শরীরের কী ক্ষতি হতে পারে?

গাড়িতে ওঠার সঙ্গে সঙ্গে এসি চালিয়ে দেওয়ার অভ্যাস থাকলে তা আজ থেকেই বন্ধ করুন। শিশু বা বয়স্করা গাড়িতে থাকলে অথবা পোষ্য থাকলে, তাদের শরীরের বড় ক্ষতি হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৭:৪৩
Why you shouldn’t turn on your car ac immediately after

গাড়িতে বসেই এসি চালালে ক্ষতি হবে, জানেন? ছবি: ফ্রিপিক।

গাড়িতে বসার সঙ্গে সঙ্গেই বাতানুকূল যন্ত্র চালিয়ে দেওয়ার অভ্যাস কমবেশি অনেকেরই আছে। বিশেষ করে গরমের সময়ে গাড়িতে উঠেই আগে হাত যায় এসির দিকেই। ধরুন যদি গাড়ি দীর্ঘ সময় রোদে পার্ক করা যাকে, আর গাড়িতে বসার সঙ্গে সঙ্গে বাতানুকূল যন্ত্র চালিয়ে দেন, তা হলে কিন্তু বড় বিপদ ডেকে আনছেন। এই অভ্যাস শরীরের কী কী ক্ষতি করতে পারে, জানলে চমকে উঠবেন।

Advertisement

কেন গাড়িতে উঠেই এসি চালাতে নেই? কারণ অনেক।

১) প্রচণ্ড গরমে ঘুরে এসে গাড়িতে উঠেই যদি এসি চালান তা হলে শরীরের তাপমাত্রার হঠাৎ হেরফের হবে। গাড়ির জানলা-দরজা বন্ধ থাকলে এমনিও ভিতরটা গরম হয়ে থাকবে। তার উপর আপনিও গলদঘর্ম হয়ে গাড়িতে উঠেছেন। সঙ্গে সঙ্গে যদি বাতানুকূল যন্ত্র চালু হয় তা হলে তাপমাত্রার এই পরিবর্তন শরীর মানিয়ে নিতে পারবে না। দেখবেন, শরীর খারাপ করতে শুরু করেছে। তাই আগে স্বাভাবিক তাপমাত্রায় কিছুক্ষণ ধাতস্থ হয়ে নিন, তার পর এসি চালু করবেন। গাড়িতে শিশু বা বয়স্করা চাপলে অথবা হার্টের রোগী থাকলে, এই নিয়ম বিশেষ করে মেনে চলতে হবে।

২) অনেকেই গাড়িতে বসে ধূমপান করেন। কাচ নামিয়ে ধূমপান করে তার পর কাচ তুলে এসি চালিয়ে দেন। কিন্তু সিগারেটের ধোঁয়া ও রাসায়নিক গাড়ির ভিতরেই থেকে যায়। এর পর এসি চালিয়ে দিলে সেই ধোঁয়া গাড়িতে ছড়াতে শুরু করে। গাড়িতে শিশু, প্রবীণ বা পোষ্য থাকলে তাদের ক্ষতি হতে পারে।

৩) গাড়ির এসি ভেন্ট পরিষ্কার রাখেন তো? এই কাজটি নিয়মিত অনেকেই করেন না। খেয়ালও থাকে না। এসি ভেন্টে ধুলোময়লা জমে থাকে। তাই গাড়িতে উঠেই এসি চালু করে দিলে সেই ধুলোময়লা ছড়িয়ে পড়বে সারা গাড়িতে। খালি চোখে বোঝা যাবে না ঠিকই, কিন্তু সূক্ষ্ম কণাগুলি নাক-মুখ দিয়ে ঢুকে অ্যালার্জির কারণ হয়ে উঠতে পারে। অজান্তেই যদি দীর্ঘ সময় ধরে এমন চলতে থাকে, তা হলে ফুসফুসের ক্ষতি হতে বাধ্য। হাঁপানি বা শ্বাসকষ্টের সমস্যাও দেখা দিতে পারে।

৪) গাড়ি গ্যারাজে থাকার সময়ে জানলার কাচ বন্ধ থাকে। এই অবস্থায় গাড়িতে একরকম রাসায়নিক জমা হয় যার নাম বেঞ্জিন। গাড়ি যত বেশি গরমে থাকবে ততই বেঞ্জিনের মাত্রা বাড়বে। বদ্ধ গাড়িতে যখন আমরা বসি তখন শ্বাসের সঙ্গে এই বেঞ্জিন আমাদের শরীরে ঢোকে। আর সঙ্গে সঙ্গে যদি বাতানুকূল যন্ত্র চালিয়ে দেন, তা হলে এই বেঞ্জিনের মাত্রা আরও বেড়ে গিয়ে শরীরের জন্য মারাত্মক ক্ষতি হতে পারে।

কী করা উচিত?

গাড়িতে উঠেই আগে জানলার কাচ নামিয়ে দিন। বাইরের হাওয়া গাড়ির ভিতরের ভ্যাপসা ভাব দূর করে দেবে। গাড়ির ভিতরে আলো-হাওয়া চলাচলের পর তাপমাত্রা স্বাভাবিক হলে তখন এসি চালানো উচিত।

তবে মনে রাখবেন, বদ্ধ অবস্থায় এসি চালাবেন না। জানলার কাচ নামানো অবস্থাতেই আগে কিছু ক্ষণ এসি চালিয়ে নিন। গাড়ির ভিতরের ধুলোময়লা, দূষিত কণা যা আছে সব বেরিয়ে যেতে দিন আগে। বাতানুকূল যন্ত্র বেঞ্জিনও বার করে দেবে। গাড়ির ভিতরে বদ্ধ ভাব কেটে যাওয়ার পর কাচ তুলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement