Weed Contamination

পালং খেয়ে গাঁজার অনুভূতি! শাক খেয়েই অসুস্থ ২০০-র বেশি

কী করে শাকের সঙ্গে মিশে গেল গাঁজা? যা খেয়ে অসুস্থ হলেন ২০০-র বেশি মানুষ।

Advertisement
সংবাদ সংস্থা
কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়া শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১৩:০৭
শুধু অস্ট্রেলিয়া নয় নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া এবং কুইন্সল্যান্ডের বিভিন্ন জায়গার বাসিন্দারাও একই সমস্যার সম্মুখীন হয়েছেন। 

শুধু অস্ট্রেলিয়া নয় নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া এবং কুইন্সল্যান্ডের বিভিন্ন জায়গার বাসিন্দারাও একই সমস্যার সম্মুখীন হয়েছেন।  ছবি- সংগৃহীত

নেশা করলে যা যা হওয়ার কথা সব রকম বৈশিষ্ট্যই রয়েছে। কিন্তু শাক খেয়ে এমনটা যে হতে পারে তা কল্পনা করতে পারেননি কেউই। ওই শাক খেয়েই নেশায় বুঁদ অস্ট্রেলিয়ার প্রায় ২০০-র বেশি মানুষ। শুধু অস্ট্রেলিয়া নয় নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া এবং কুইন্সল্যান্ডের বিভিন্ন জায়গার বাসিন্দারাও এই সমস্যার সম্মুখীন হয়েছেন।

Advertisement

ঘটনার সূত্রপাত চাষের ক্ষেত থেকেই। পালং শাক চাষ করার আগে বা সেই সময় অবৈধ ভাবে ওই ক্ষেতেই গাঁজা চাষ করা হয়েছিল বলে অভিযোগ। একই সঙ্গে শাক এবং গাঁজা পাশাপাশি চাষ হওয়ায় দুইয়ের মধ্যে কোনও সংযোগ ঘটে থাকলে, তার প্রভাব পড়তে পারে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া-নিউজ়িল্যান্ডের খাদ্য নিয়ামক সংস্থা।

স্থানীয়দের বাসিন্দাদের বিশ্বাস পালং শাকের সঙ্গে গাঁজার বিরলতম কোনও প্রজাতি চাষ করেছিলেন ওই ক্ষেতের মালিক। সেই ক্ষেত থেকে তোলা শাক খাওয়ার পর থেকেই অসুস্থ বোধ করতে শুরু করেন তাঁরা। মস্তিষ্কে নানা রকম বিকৃতিও ঘটেছিল। বেড়ে গিয়েছিল হার্টরেট। অনেকের আবার গলা, মুখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিয়েছিল। আক্রান্তদের হাসপাতালে ভর্তি করা হলেও তেমন গুরুতর কোনও শারীরিক সমস্যা না হওয়ায় কিছু ক্ষণ পর্যবেক্ষণে রেখে ছেড়েও দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement