Telecom Ministry

অপরিচিত আন্তর্জাতিক নম্বরের ফোন না ধরার নির্দেশ টেলিকম মন্ত্রীর, কী আশঙ্কা করছেন তিনি?

আন্তর্জাতিক নম্বর থেকে ঘন ঘন ফোন আসছে অনেকের কাছেই। কিন্তু অপরিচিত নম্বর থেকে আসা কোনও ফোন ধরতে নিষেধ করছেন টেলিকমমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৫:২১
Image of Phone Call.

অপরিচিত নম্বর থেকে কোনও ফোন এলে তা ধরবেন না। ছবি: সংগৃহীত।

আন্তর্জাতিক নম্বর থেকে ফোন আসার পরিমাণ ইদানীং অত্যধিক হারে বেড়ে গিয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক নম্বর থেকে ফোন এবং মেসেজ করা হচ্ছে হোয়াট্‌সঅ্যাপেও। হোয়াট্‌সঅ্যাপকে কাজে লাগিয়ে ফাঁদ পাতা হচ্ছে আর্থিক জালিয়াতির। তাই এই ধরনের নম্বর থেকে ফোন এলে তা ধরতে বারণ করার অনুরোধ করেছেন টেলিকমমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি বলেছেন, ‘‘অপরিচিত নম্বর থেকে কোনও ফোন এলে তা না ধরাই শ্রেয়। নম্বরটি যদি আন্তর্জাতিক হয়, সে ক্ষেত্রে আরও সাবধান হওয়া জরুরি।’’

সম্প্রতি ঘটে চলা একের পর এক অনলাইন জালিয়াতির মোকাবিলা করতে বাড়তি পদক্ষেপ শুরু করেছে টেলিকম মন্ত্রক। ইতিমধ্যেই ৪০ লাখের বেশি অবৈধ সিম কার্ড বাতিল করা হয়েছে। সেই সঙ্গে ‘সঞ্চার সাথী’ নামে একটি অনলাইন পোর্টাল চালু করা হয়েছে। এই পোর্টাল অনলাইনে আর্থিক জালিয়াতি প্রতিরোধ করা থেকে চুরি যাওয়া ফোনের হদিস পেয়ে সিম কার্ড ব্লক করে দেওয়ার মতো নানা কাজে আসে।

Advertisement

২৫১(ইথিয়োপিয়া), ৬০+(মালয়েশিয়া), +৬২(ইন্দোনেশিয়া), +২৫৪(কেনিয়া)— হোয়াট্‌সঅ্যাপে যে ফোনগুলি আসছে, সেগুলির শুরুতে মূলত এই কোডগুলি থাকছে। এই ফোন নম্বরগুলির শুরুতে ভিন্ন দেশের কোড থাকার মানে এই নয়, যে ফোনের উৎস আসলে সেই দেশ। সাম্প্রতিক রিপোর্ট জানাচ্ছে, এই ধরনের জালিয়াতির জাল অনেক দূর বিস্তৃত। হোয়াট্‌সঅ্যাপে ফোন করার জন্য বেশ কিছু সংস্থা এই নম্বরগুলি বিক্রি করছে। তাই আন্তর্জাতিক ফোনের ক্ষেত্রে বাড়তি খরচও হচ্ছে না।

টেলিকম মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই নম্বরগুলি থেকে ফোন এলে সঙ্গে সঙ্গে তা কেটে দেওয়া হয়। সেই মুহূর্তে নম্বরটি ব্লক করে দেওয়া হয়। মেসেজের ক্ষেত্রেও একই রকম ভাবে পদ্ধতি মেনে চলতে হবে। তা না হলে যে কোনও মুহূর্তে প্রতারকদের হাতে চলে যেতে পারে আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement