Pet Care

অল্পেই ঝিমোচ্ছে আদরের পোষ্য? কোন ৫ লক্ষণে বুঝবেন ও অসুস্থ

যদি দেখেন, আপনার পোষ্য কুকুরটি অল্পেই ঝিমিয়ে পড়ছে, খেতে চাইছে না, বাড়ির বাইরে বেরোচ্ছে না, তখন সতর্ক হতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৮:০২
There are 5 Signs to Know If Your Pet Is not well

পোষ্য কি অসুস্থ? ছবি: সংগৃহীত।

বাড়ির আদরের পোষ্যটিকে নিয়ে আমরা সব সময়েই চিন্তিত। এই বুঝি ঠান্ডা লেগে গেল, এই হয়তো খারাপ কিছু কুড়িয়ে খেয়ে ফেলল? যদি দেখেন, আপনার পোষ্য কুকুরটি অল্পেই ঝিমিয়ে পড়ছে, খাওয়াদাওয়া তেমন ভাবে করছে না, বাড়ির বাইরে বেরোতেই চাইছে না, তখন সতর্ক হতে হবে। পশু চিকিৎসকেরা বলছেন, এমন কিছু লক্ষণ আছে যা দেখলে বুঝতে হবে আপনার পোষ্যের শরীরে কোনও সমস্যা হচ্ছে।

Advertisement

পোষ্য অসুস্থ কী কী লক্ষণে বুঝবেন?

১) সব সময় ঝিমোচ্ছে- পোষ্য সব সময়েই কাছের। সারাদিন পরে বাড়ি ফিরে ওকে দেখলে মন ভাল হয়ে যায়। আর আপনাকে দেখলেই সে ছুটে এসে কোলে উঠে পড়ে। আপনার কাছ ঘেঁষে থাকে। খেলতে চায়। কিন্তু যদি দেখেন, ওর চনমনে ভাবটা ক্রমশ কমে যাচ্ছে, আপনাকে দেখেও মাথা নীচু করে শুয়ে আছে, কাছে ঘেঁষছে না তেমনভাবে, তাহলে বুঝবেন ওর শরীর ভাল নেই। পশু চিকিৎসকেরা বলছেন, পোষা কুকুরের অল্পেই ক্লান্তি, সব সময় ঝিমুনি, দুর্বলতা, খেলতে না চাওয়া, আচরণে বদল শারীরিক অসুস্থতার লক্ষণ।

২) সারা ক্ষণ জল চাইছে- আপনার পোষা কুকুরটি দিনে কতটা জল খায় তার হিসাব রাখেন তো? যদি দেখেন, ওর জেল তেষ্টা অনেক বেড়ে গিয়েছে, বারে বারে জল চাইছে, তা হলে বুঝতে হবে ডায়াবিটিস বা কিডনির সমস্যা হচ্ছে। কুকুরের বারে বারে প্রস্রাব পাচ্ছে কিনা সে দিকেও খেয়াল রাখতে হবে।

৩) মল ও বমিতে রক্ত- পোষ্য কুকুরের বমি বা মলে রক্ত দেখলে দেরি না করেই পশু চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। মলে রক্ত মানেই বড় কোনও রোগের পূর্ব লক্ষণ হতে পারে। শরীরের ভেতর রক্তক্ষরণ, পাকস্থলীতে আলসার, ভাইরাস বা ব্যাক্টেরিয়ার সংক্রমণ, বিষাক্ত কোনও খাবার খেয়ে ফেললেও এমন হতে পারে।

৪) খিদে কমে যাওয়া- আগে হয়তো দেখতেন আপনি খাবার নিয়ে বসলেই আপনার পোষ্য ছুটে চলে আসত। নিজের পছন্দের খাবার দেখলেও লেজ নেড়ে চেখে দেখতে চাইত। কিন্তু ইদানীং হয়তো দেখছেন সে খেতে চাইছে না। পছন্দের খাবার দিলেও ফেলে দিচ্ছে। অথবা খাওয়ার পরেই বমি করে ফেলছে। এমন লক্ষণ দেখলে পশু চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।

৫) ঘোলাটে চোখ- শারীরিক অসুস্থতার অনেক লক্ষণই ধরা পড়ে চোখে। যদি দেখেন, আপনার পোষা কুকুরটির চোখ ক্রমশ ঘোলাটে হয়ে যাচ্ছে, চোখ লাল তাহলে সাবধান হতে হবে।

তা ছাড়াও, দেখবেন অসুস্থ হলে আপনার আদরের পোষা কুকুরটি ঘন ঘন মেজাজ বদলে যাচ্ছে, আচরণেও বদল আসছে। হয় একই ভাবে দাঁড়িয়ে বা বসে আছে, তখন দেরি না করে পশু চিকিৎসককে দেখিয়ে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement