Foot Care Tips

Monsoon Care: বৃষ্টির জমা জল পেরিয়ে ঘরে ঢুকছেন? রোগ-ব্যধি আটকাতে পায়ের বিশেষ যত্ন নিন

বর্ষাকালে আলাদা করে ত্বক ও চুলের যত্ন তো নিচ্ছেন, কিন্তু পায়ের দিকে খেয়াল করছেন কি? বর্ষাকালে পায়েরও যত্ন নেওয়া দরকার।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২১ ১৬:০১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বর্ষা এসে গেলেই কিছু চিরাচরিত ত্বক বা চুলের সমস্যা নিয়ে ব্যস্ত হয়ে যান? কিন্তু বর্ষাকালের আর্দ্র পরিবেশে পায়েরও যত্ন নেওয়া দরকার। অনেকেরই পা থেকে দুর্গন্ধ বেরোয়, কিংবা বৃষ্টির জল মাড়িয়ে পায়ে অ্যালার্জিও হতে পারে। বর্ষায় আলাদা করে তাই পা ভাল রাখতে কিছু নিয়ম মেনে চলা জরুরি।

নুন মেশানো জলে পা ডুবিয়ে রাখুন

বর্ষাকালে কাদা-জল মাড়িয়ে এদিক-ওদিক যাচ্ছেন,পা নানা ধরনের জীবাণুর সংস্পর্শেও আসছে। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে পুরনো টোটকাতেই ভরসা রাখুন। জীবাণু নাশ করার ক্ষেত্রে অনুঘটক হিসেবে কাজ করে নুন। তাই গরম জলে নুন মিশিয়ে তাতে মিনিট পনেরো পা ডুবিয়ে রাখুন। এরপর একটি ঝামা দিয়ে পা ঘষে মৃতকোষগুলো দূর করুন। হয়ে গেলে পা ধুয়ে নিন। তোয়ালে দিয়ে পা মুছে নিয়ে ক্রিম মেখে নিন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কর্পূর ও ট্যালকম পাউডার লাগান

মোজা পরলে বর্ষাকালে পা থেকে বেশি দুর্গন্ধ বেরোয়? সেই সমস্যা কমাবে কর্পূর ও ট্যালকম পাউডার। মোজা পরার আগে পায়ে ভাল করে কর্পূর ও ট্যালকম পাউডার মিশিয়ে লাগান, গন্ধ দূর হবে।

টি ট্রি অয়েল এবং পেঁয়াজের রস লাগান

অনেক সময় বর্ষাকালে চামড়ার জুতো থেকে পায়ে অ্যালার্জি হতে পারে। অনেকক্ষণ বর্ষার জলে পা ভিজিয়ে দাঁড়িয়ে থাকলেও এই সমস্যা হয়। এ থেকে বাঁচতে পায়ের আঙুলের ফাঁকে পেঁয়াজের রস লাগান। এ ছাড়া পায়ের আঙুলে জীবাণু সংক্রমণ থেকে বাঁচতে টি ট্রি অয়েল মালিশ করতে পারেন।

লেবু মেশানো গরম জলে পা ডুবিয়ে রাখুন

অনেকেরই ভীষণ পরিমাণে পা ঘামে। এই সমস্যা কমাতে সপ্তাহে অন্তত দুদিন গরম জলে কয়েক ফোঁটা লেবু মিশিয়ে পা ডুবিয়ে রাখুন। আর বাইরে বেরনোর সময় পায়ে বাতাস লাগে এরকম জুতো পরুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement