Puffy Eyes

Eye Care: রাত জেগে কম্পিউটারে কাজ? চোখের যত্ন নিন ঘরোয়া উপায়ে

দিন-রাত কম্পিউটারে মুখ গুঁজে কেটে যায়। চোখের উপরে এর চাপ তো পড়েই। সেই ছাপ দূর করবেন কী ভাবে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২১ ১৫:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বাড়ি থেকে কাজ করার যেমন সুবিধা আছে, আবার তাতে সময় বেড়ে গিয়েছে অনেকটা। কাজের সময় শেষ হয় না বললেই চলে। দিন-রাত কম্পিউটারে মুখ গুঁজে কেটে যায়। চোখের উপরে এর চাপ তো পড়েই। তার ছাপ থেকে যায় পরদিনও। তার পরে ভিডিয়ো কলে মিটিংয়ের সময়ে চোখের তলায় কালো দাগ নিয়েই বসতে হয়। এমন ভাবে আর কতদিন চালানো যায়! চোখের যত্ন নেওয়ার কিছু উপায় বার করতেই হয়। এ হল রোজের ঝামেলা। ঘরোয়া পদ্ধতিতেই ভরসা রাখতে হবে। না হলে কয়েকদিন পরেই আর যত্নের কথা মনে থাকবে না। সময়ই মিলবে না।

রান্নাঘরের কয়েকটি সাধারণ জিনিস ব্যবহার করুন চোখের আরামের জন্য।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আলুর রস

এতে থাকে ভিটামিন এ। তার প্রভাবে চোখের ফোলা ভাব কমে। চোখের আশপাশের চামড়ার দাগও উধাও হয়। তাই কোনও মিটিংয়ে বসার আগে খানিকটা আলু কুচিয়ে তুলোর মধ্যে নিয়ে তা চোখের উপরে দিয়ে রাখুন। মিনিট পনেরো চোখ বন্ধ করে শুয়ে থাকুন। তার পরে ধুয়ে নিন চোখ-মুখ।

শসা

সেই পুরনো পদ্ধতি। এর কোনও তুলনা হয় না। দু’টুকরো শসা। গোল করে কাটা। তা চোখের উপরে দিয়ে মিনিট দশেক শুয়ে থাকুন। কিছু ক্ষণেই উধাও হবে ক্লান্তি। শুধু চোখ নয়, মনও তরতাজা হবে।

গ্রিন টি

এই চা পাতা জলে ভিজিয়ে রাখুন। পরিষ্কার কাপড়ের মধ্যে তা ভরে নিন। তার পরে চোখের উপরে হাল্কা ভাবে বোলাতে থাকুন। গ্রিন টি-তে অনেক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। তার প্রভাবে ত্বকের জেল্লা ফেরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement