Bengaluru

লাল আলো নয়, ট্রাফিক সিগনালে জ্বলজ্বল করবে ভালবাসার প্রতীক! কবে থেকে চালু হবে এই নিয়ম

রাজ্যবাসীর মধ্যে হৃদ্‌যন্ত্র সংক্রান্ত সচেতনতা বাড়াতে সিগনালে লাল আলোর পরিবর্তে ‘হার্ট’ চিহ্ন দেখানোর সিদ্ধান্ত নিয়েছে বেঙ্গালুরু ট্রাফিক পুলিশ।

Advertisement
সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৬:৩৭
ভাবছেন তো হঠাৎ কেন এই উদ্যোগ?

ভাবছেন তো হঠাৎ কেন এই উদ্যোগ? ছবি: সংগৃহীত

বেঙ্গালুরুর সিগন্যালগুলিতে জ্বলজ্বল করবে ভালবাসার প্রতীক! সম্প্রতি বেঙ্গালুরুর ট্রাফিক সিগন্যালের ঝলক নেটমাধ্যমে ভাইরাল হয়েছে। ভাবছেন তো হঠাৎ কেন এই উদ্যোগ? রাজ্যবাসীর মধ্যে হৃদ্‌যন্ত্র সংক্রান্ত সচেতনতা বাড়াতে সিগনালে লাল আলোর পরিবর্ত ‘হার্ট’ চিহ্ন দেখানোর সিদ্ধান্ত নিয়েছে বেঙ্গালুরু ট্রাফিক পুলিশ। এক বেসরকারি হাসপাতালের সঙ্গে যৌথ উদ্যোগে রাজ্যের ট্রাফিক পুলিশ এই উদ্যোগ নিতে চলেছে।

Advertisement

এই বিষয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে যুগ্ম কমিশনার ট্রাফিক আর গওডা বলেন, ‘‘হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্য নিয়ে জনগণকে সচেতন করতে আমরা এক বেসরকারি হাসপাতালের সঙ্গে হাত মিলিয়েছি। শহরের নানা প্রান্তে ব্যানার টাঙিয়ে প্রচার করা হবে। ১৫ থেকে ২৫ অক্টোবর কুড়িটি জাঙ্কশনের সিগন্যালে লাল আলোর পরিবর্তে ‘হার্ট’ চিহ্ন ব্যবহার করা হবে।’’

বিশ্ব হার্ট দিবসের জন্যই এই উদ্যোগ। সূত্রের খবর নির্বাচিত জাঙ্কশনগুলির সিগনালে বেসরকারি হাসপাতাল কতৃক নতুন লাইট লাগানো হবে। সিগনালে অডিয়ো বার্তার মাধ্যমে হার্টের স্বাস্থ্য ভাল রাখার জন্য প্রচার চালানো হবে। শুধু তা-ই নয়, হাসপাতাল কর্তৃক সিগনালের কাছে বিশেষ কিউআর কোড বসানো হবে। ওই কোড স্ক্যান করলেই বিশেষ প্রয়োজনে অ্যাম্বুলেন্সের সঙ্গে যোগাযোগ করতে পারবেন যে কেউ।

আবহাওয়া মনোরম থাকলেও বেঙ্গালুরুর দৈনন্দিন যানজটের হাল সারা দেশে দুর্নাম কুড়িয়েছে। সারা বিশ্বের বড় শহরগুলির রেকর্ড অনুসারে ভারতের বেঙ্গালুরু শহরের রাস্তার যানজটের চাপ ছাপিয়ে গিয়েছে ভিড়ে ঠাসা মুম্বই শহরকেও। ‘গ্লোবাল লোকেশন’ বিশেষজ্ঞদের মতে, গোটা একটা বছরে বেঙ্গালুরুর এক জন সাধারণ যাত্রী রাস্তায় ট্রাফিক জ্যামে সময় ব্যয় করেন প্রায় ১০ দিন ৩ ঘণ্টা। তবে এত দুর্নামের মাঝেও বেঙ্গালুরুর ট্রাফিক পুলিশের এই নয়া উদ্যোগ প্রশংসা কুড়িয়েছে নেটাগরিকদের!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement