Tv Screen Cleaning Tips

রাসায়নিক স্প্রে দিয়ে টেলিভিশনের পর্দা মুছলেই বিপদ! কোন উপায়ে টিভি থাকবে ঝকঝকে

টিভি মানেই এলইডি, এলসিডি পর্দা। সঙ্গে রয়েছে প্লাজ়মা টিভিও। জেনে নিন টিভির পর্দা পরিষ্কার করার সঠিক পদ্ধতি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৪:২৭
কী ভাবে ঝকঝকে রাখবেন টিভির পর্দা?

কী ভাবে ঝকঝকে রাখবেন টিভির পর্দা? ছবি: সংগৃহীত।

রুমিদের বাড়ির স্মার্ট টিভি বছর দেড়েকের মাথায় আচমকা খারাপ হয়ে গিয়েছিল। কী করে হল, খোঁজ করতে গিয়ে জানা যায়, বাড়ির কাজে সাহায্যকারী মহিলা আসবাব পরিষ্কারের তরল স্প্রে দিয়ে খুব ভাল করে টিভির পর্দা মুছেছিলেন। তাতেই বিপত্তি!

Advertisement

এখনকার দিনে টিভির কোনওটিতে থাকে এলসিডি স্ক্রিন, কোনওটিতে এলইডি। এছাড়াও প্লাজ়মা, ওএলইডি, কিউএলইডি— নানা ধরনের পর্দার টিভির যত্ন নিয়ে অনেকেরই স্বচ্ছ ধারণা থাকে না। জেনে নিন, কী ভাবে টিভির পর্দা মুছতে হবে।

কোন ভুল ভুলেও নয়

১. প্রতিটি টেলিভিশনের সঙ্গে তার ব্যবহারবিধির বই দেওয়া হয়। সেখানেই দেওয়া থাকে পরিচ্ছন্নতার নির্দেশিকাও। যে হেতু বিভিন্ন টিভির পর্দা আলাদা, তাই বইয়ে দেখে নিন, ব্যবহার করা যাবে না বলে সতর্কতা হিসাবে কিছু দেওয়া আছে কি না।

২. কোনও ধরনের রাসায়নিক স্প্রে পর্দায় দিয়ে মুছবেন না।

৩. কাগজ বা টিস্যু পেপার, খসখসে কাপড় টিভির পর্দা মোছার জন্য নেবেন না।

কী ভাবে পরিষ্কার

১. টিভির পর্দা মুছতে মাইক্রোফাইবার যুক্ত কাপড় বা নরম শুকনো কাপড় ও আর্দ্র ইলেকট্রনিক্‌স ওয়াইপস ব্যবহার করুন।

২. নিয়মিত ধুলো পরিষ্কার হলে ছোপ পড়ার সম্ভবনা কম থাকে। টিভি বন্ধ করে মাইক্রোফাইবার যুক্ত কাপড় বা নরম, শুকনো ও পরিষ্কার কাপড় দিয়ে পর্দা পরিষ্কার করে নিন।

৩. টিভির পর্দায় দাগ পড়ে গেলে আর্দ্র ইলেকট্রনিক্‌স ওয়াইপস হালকা ভাবে ব্যবহার করুন। তবে দাগ তুলতে ওয়াইপ‌্‌স দিয়ে ঘষাঘষি একেবারেই নয়। যদি ওয়াইপ্‌স ব্যবহারের সময় বাঁ থেকে ডান দিকে মোছেন, তা আর উল্টো দিকে আনবেন না। মানে এক দিকেই মুছতে হবে। তবে কোনও ভাবেই কোনও ধরনের স্প্রে ব্যবহার করা যাবে না।

রিমোট পরিষ্কার

টিভির পর্দার পাশাপাশি রিমোটও পরিষ্কার করা জরুরি। ব্যাটারি বার করে জীবাণুনাশক ওয়াইপ্‌স দিয়ে রিমোটটি মুছে নিন। যেহেতু রিমোট হাতে হাতে ঘোরে, তাই তা পরিষ্কার করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement