Monsoon Pest Control

বর্ষায় পোকামাকড়ের জ্বালায় অতিষ্ঠ? সাপ-বিছের উৎপাতও বাড়ে, কী ভাবে রেহাই পাবেন?

বৃষ্টির দিন মানেই বিভিন্ন রকম পোকামাকড়ের উৎপাত বাড়ে। বাড়িতে গাছপালা বেশি থাকলে বা ছোটখাটো বাগান থাকলে সাপ, বিছে ঢুকে পড়ার ভয়ও থাকে। তা হলে কী করবেন? সহজ কৌশল জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১১:০৫
How to keep Insects and Reptiles at bay this Monsoon

বর্ষায় পোকামাকড়, সাপের উৎপাত বেড়েছে, কী করবেন জেনে নিন। ছবি: ফ্রিপিক।

বৃষ্টির স্যাঁতসেঁতে দিনে ঘরে পোকামাকড়ের উৎপাত বাড়ে। মশা-মাছি তো আছেই, পিঁপড়ে-আরশোলার জ্বালাতেও অতিষ্ঠ হতে হয়। তার উপর সাপ, বিছের সমস্যা। যাঁদের বাড়িতে গাছপালা বেশি বা ছোটখাটো বাগান আছে তাঁদের অনেক বেশি সতর্ক থাকতে হয়। কখন কোন ফাঁকে সাপ, ব্যাঙ, বিছে ঘরে ঢুকে যাবে। গাছপালার টবের মধ্যেও অনেক সময় কুণ্ডলী পাকিয়ে ঘাপটি মেরে থাকে সাপ। আর আছে তেঁতুল বিছে। একটু ফাঁকফোকর পেলেই হল, হাজির হয় এই পোকাটি। নামে ‘বিছে’ থাকলেও, এটি কাঁকড়া বিছের মতো মারাত্মক বিষধর নয়। তবে একবার কামড়ালে বোলতা বা ভিমরুল কামড়ানোর মতো জ্বালাপোড়া করতে থাকবে শরীরে। তাই বর্ষার দিনে পোকামাকড়ের হাত থেকে রেহাই পেতে কী কী করতে হবে জেনে নিন।

Advertisement

১) লেমন গ্রাস

ঘরে রাখতে পারেন এই গাছড়া। লেমন গ্রাসের সুন্দর গন্ধ আপনার পছন্দ হলেও পোকামাকড়েরা মোটেও তা পছন্দ করে না। লেমন গ্রাস লাগালে আপনার বাড়ির ধারেকাছে সাপ, বিছে আসবে না। পোকামাকড়ের উৎপাতও কমবে।

২) নিম তেল

পোকামাকড় তাড়াতে খুবই কার্যকরী। ঘরের মেঝেতে, বাইরে, ঘরের চারপাশে নিম তেল স্প্রে করে রাখুন। বাড়িতে যদি গাছপালা বেশি থাকে, তা হলে টবের চারদিকেও স্প্রে করে নিন। দেখবেন, সাপ, পোকামাকড়ের উপদ্রব কম হবে। নিম তেলের উগ্র গন্ধে পিঁপড়ে, আরশোলা, টিকটিকির থেকেও রেহাই পাবেন।

৩) কার্বলিক অ্যাসিড

আপনার বাড়ির আশপাশের যদি সাপের আনাগোনা বেশি থাকে, তা হলে কার্বলিক অ্যাসিড ঘরে মজুত করে রাখতেই পারেন। বর্ষার সময়টাতে বাড়ির চারপাশে ছিটিয়ে রাখুন কার্বলিক অ্যাসিড। সাপ ধারেকাছে ঘেঁষবেই না। তবে বাড়িতে শিশুরা থাকলে কার্বলিক অ্যাসিড ছেটানোর সময় একটু সতর্ক থাকবেন। এই রাসায়নিক তো আর মানুষের জন্য ভাল নয়!

৪) লেবু ও দারচিনির রস

সবচেয়ে আগে দেখতে হবে বাড়ির চারপাশে ময়লা বা আবর্জনা জমে আছে কি না। আগে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে। না হলে কোনও টোটকাই কাজে আসবে না। ঘরও নিয়মিত পরিষ্কার রাখুন। ঘর মোছার পরে দারচিনির গুঁড়োর সঙ্গে লেবুর রস বা ভিনিগার মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে ঘরের মেঝেতে স্প্রে করে দিন। বাড়ির সব জায়গায় এই মিশ্রণ স্প্রে করে রাখতে পারেন। এতে পোকাপাকড় দূরে থাকবে।

৫) সালফার গুঁড়ো

সাপ বা বিছের উৎপাত বাড়লে বাড়ির চারপাশে সালফার গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন। সালফারের ঝাঁজ সহ্যই করতে পারে না সাপ। তা ছাড়া পোকামাকড়ও পালাবে এর গন্ধে।

৬) রসুন

কার্বলিক অ্যাসিড বা সালফার যদি না পান, তা হলেও চিন্তা নেই। রসুন থেঁতো করে ছড়িয়ে রাখুন ঘরের কোনায় কোনায়, বাড়ির চারপাশে। থেঁতো করা রসুনের সঙ্গে মিশিয়ে দিতে পারেন সর্ষের তেল। রসুন ও সর্ষের তেলের গন্ধে সাপ, পোকামাকড়ের উৎপাত কমবে। বিষাক্ত কোনও পোকাও ঘরে ঢুকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement